ত্বকের যৌবন ধরে রাখুন ৭টি ধাপে


ত্বকের যৌবন ধরে রাখুন ৭টি ধাপে

 
কেউ কি চায় বুড়ো হতে? বয়সের কারণে কপালে, চোখের নিচে ও ঠোঁটের পাশে দৃশ্যমান ভাঁজ গুলো যেন রীতিমত মূর্তিমান আতংকের নাম। তবে বয়স ধরে রাখা না গেলেও বয়সের ছাপ কিন্তু ধরে রাখা সম্ভব কিছুটা হলেও। একটু চেষ্টা করলেই আপনি আপনার চেহারার বয়স অন্তত ১০ বছর কমিয়ে রাখতে পারবেন। আসুন তাহলে জেনে নেয়া যাক ত্বকে বয়সের ছাপ রোধ করার উপায় গুলো।

তিলের তেল


ত্বকে বয়সের বলিরেখা রোধ করতে এক বোতল তিলের তেল কিনে ফেলুন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে তিলের তেল ম্যাসাজ করুন মুখে। এরপর ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তিলের তেলের ম্যাসাজ মুখে রক্ত চলাচল বাড়াবে এবং ত্বক স্বাস্থ্যজ্জ্বল করে তুলবে। তিলের তেল প্রাকৃতিক ভাবেই ত্বকের মরা চামড়া তুলে ফেলবে এবং ত্বকে যৌবন ধরে রাখতে সহায়তা করবে।

ময়েশ্চারাইজার


প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ভালো করে ধুয়ে নিন। এরপর কোনো ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন সারা মুখে। ত্বক তৈলাক্ত হলে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এভাবে প্রতিদিন রাতে ত্বক ময়েশ্চারাইজ করে ঘুমালে ত্বক দীর্ঘদিন সজীব ও সতেজ থাকবে।

পানি পান


ত্বকের যৌবন ধরে রাখার জন্য প্রচুর পরিমাণে পানি খাওয়ার বিকল্প নেই। শরীরে প্রয়োজন অনুযায়ী সব সময় পর্যাপ্ত পরিমানে পানি খেলে ত্বক সজীব থাকে এবং বয়সের ছাপ কম দেখা যায়।

চিনি ত্যাগ

বেশি বেশি মিষ্টি খাবার ও চিনি খেলে ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যায়। অতিরিক্ত মিষ্টি খাবার গ্রহণ করলে ত্বকে বলিরেখা পরে যায় সময়ের আগেই। তাই ত্বকের সতেজতা ধরে রাখতে চিনি জাতীয় খাবার পরিত্যাগ করুন। বরং ত্বকের স্ক্র্যাবার হিসেবে চিনি ব্যবহার করতে পারেন।

ঘুম

নিয়মিত অন্তত ৮ ঘন্টা ঘুমালে ত্বকে বয়সের ছাপ দেরীতে পরবে। ঘুমের অভাব হলে ত্বক ক্লান্ত দেখায় এবং বয়সের ছাপ বেশি বোঝা যায়। নিয়মিত নিদ্রাহীনতার ফলে বয়সের আগেই ত্বকে বলিরেখা পরে যায়। তাই সতেজ ও বলিরেখা মুক্ত ত্বকের জন্য ঘুমের বিকল্প নেই।

আই ক্রিম

বয়সের ছাপ সবার আগে পরে চোখের আশেপাশের ত্বকে। চোখের কোনায় কুঁচকে যাওয়া, চোখের নিচে কালি ও ভাঁজ ইত্যাদি সমস্যার কারণে ত্বকের বয়স বেশি দেখায়। তাই প্রতিদিন চোখের মেকআপ ভালো করে তুলে ফেলুন আই মেকআপ রিমুভার দিয়ে। আর প্রতিদিন রাতে ঘুমানোর আগে ভালো ব্রান্ডের আই ক্রিম ব্যবহার করুন। তাহলে চোখের আশে পাশের ত্বকে বয়সের ছাপ দেরীতে পরবে।

ফল

প্রতিদিন খাবার তালিকায় অন্তত একটি করে ফল রাখুন। ফলে প্রচুর ভিটামিন আছে যা আপনার ত্বককে পুষ্টি যোগাবে এবং যৌবন ধরে রাখবে দীর্ঘদিন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me