আর হবেনা জ্বর



ঢাকা, ১৫ মার্চ (টাইমস অফ বাংলা) : ঋতু পরিবর্তনে হোক কিংবা সর্দি-কাশিতেই জ্বর হয়না এমন লোকের অভাব নেই। সময়ে সময়ে জ্বরে ভোগার কাহিনী সবার-ই আছে। তবে অবিশ্বাস্য হলেও সত্য, জ্বরকে জয় করতে যাচ্ছে বিশ্ব। জ্বরের হাত থেকে মানুষকে রক্ষার নতুন একটি উপায় খুঁজে পেয়েছেন অস্ট্রেলিয়ার মেলবোর্নের গবেষকরা।

দৈনিক হেরাল্ড সানের এক রিপোর্টে বলা হয়, ইউনিভার্সিটি অব মেলবোর্ন ও মোনাশ ইউনিভার্সিটির গবেষকরা আন্তর্জাতিক একদল বিজ্ঞানীর সঙ্গে কাজ করেন। তারা পর্যবেক্ষণ করেন, ফ্লু ভাইরাস নিজের ভাইরাল প্রোটিনকে কাজে লাগিয়ে বিশেষ বিস্তার ঘটিয়ে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে গ্রাস করে ফেলে।

গবেষকরা বলেন, এই শনাক্তকরণের মাধ্যমে ফ্লুর সর্বজনীন ভ্যাকসিন তৈরির একটি উপায় খুঁজে পাওয়া গেছে। ওই ভাইরাল প্রোটিনকে প্রতিরোধ করার উপায় বের করতে পারলে ঋতুভিত্তিক ও মহামারী উভয় ধরনের ফ্লুই প্রতিরোধ করা যাবে। গবেষণাপত্রের অন্যতম লেখক ইউনিভার্সিটি অব মেলবোর্নের অধ্যাপক পিটার দোহার্টি বলেন, এ ধরনের ভ্যাকসিন ফ্লুর ভাইরাল প্রোটিন ধ্বংস করে টি সেলের প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ভবিষ্যতে যে কোনো ইনফ্লুয়েঞ্জা ফ্লু প্রতিরোধের ভ্যাকসিনও তৈরি করা যাবে।

জিনিউজ অবলম্বনে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me