লাল মাংস হৃদপিণ্ডের জন্য ক্ষতিকর



স্বাস্থ্য ডেস্ক: ০৯ এপ্রিল (টাইমস অফ বাংলা) :  বেশি বেশি গরু বা খাসির মাংস খাওয়া হৃদপিণ্ডের জন্য ক্ষতিকর। কারণ এসব লাল মাংস থেকে পাওয়া কার্নিটিন নামক কেমিক্যাল পাকস্থলীর ব্যাকটেরিয়ার সাহায্যে প্রচুর কোলেস্টেরল তৈরি করে, যা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

সম্প্রতি নেচার মেডিসিন সাময়িকীতে প্রকাশিত ড. স্ট্যানলি হ্যাজেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

ইঁদুর ও মানুষের ওপর চালানো গবেষণায় দেখা গেছে, পাকস্থলীর ব্যাকটেরিয়া কার্নিটিন খেতে পারে। এতে কার্নিটিন ভেঙে গ্যাস তৈরি হয়, এই গ্যাস যকৃতে গিয়ে টিএমএও নামের একটি কেমিক্যাল তৈরি করে।

গবেষণায় দেখা গেছে, রক্তনালিতে চর্বির স্তর তৈরি হওয়ার সঙ্গে টিএমএওর নিবিড় সম্পর্ক আছে। রক্তনালিতে চর্বি জমে মানুষ হৃদরোগে আক্রান্ত হতে পারে এবং এতে তার মৃত্যু হতে পারে।

প্রতিদিন লাল মাংস খাওয়ার ঝুঁকি নিয়ে প্রচুর গবেষণা হয়েছে, এর প্রত্যেকটিতেই লাল মাংস খাওয়ার কারণে স্বাস্থ্য খারাপ হওয়ার সম্ভাবনার প্রমাণ পাওয়া গেছে। প্রতিদিন ৭০ গ্রামের বেশি প্রক্রিয়াজাত লাল মাংস না খাওয়ার জন্য বৃটিশ সরকার তার নাগরিকদের পরামর্শ দিয়েছে। সূত্র: বিবিসি

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me