দীর্ঘায়ু হওয়ার ১৪টি উপায়

 

 মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদরা জানান, জন্মগ্রহণের সময় শিশুর মায়ের বয়স যদি ২৫ বছরের কম হয়, তাহলে সেই সন্তানের ১০০ বছর পর্যন্ত বেঁচে থাকার সম্ভাবনা অনেক বেশি।
 
আপনি কি চা খেতে পছন্দ করেন? তাহলে আপনার জন্য সুসংবাদ। জাপানে প্রায় ৪০ হাজার ৫০০ মানুষের ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন কমপক্ষে পাঁচ কাপ চা পান করেন, তাদের হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হওয়ার হার অনেক কম।

সবাই জানেন যে, শরীরচর্চা খুব গুরুত্বপূর্ণ। সম্প্রতি ২৬০৩ জন পুরুষ ও নারীর ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে প্রতিদিন যারা ৩০ মিনিট করে হাঁটাহাটি করেন, তাদের দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা প্রতিদিন যারা ৩০ মিনিট কম হাঁটাহটি করেন তাদের তুলনায় চারগুণ।

মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকটি গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন অন্তত একবার কোকাকোলার মতো কার্বনেটেড পানীয় পান করেন, তাদের হৃদরোগ ও ডায়াবেটিকসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। যদি আপনি সত্যি সত্যি কার্বনেটেড পানীয় পান করতে চান, তাহলে এর মধ্যে কিছুটি জুস মিশিয়ে পান করতে পারেন।

যাদের পা শক্তিশালী, তাদের হিপেও সহজে সমস্যা দেখা দিবে না। হিপ শিথিল হলে বা চিড় ধরলে বিভিন্ন সমস্যা সৃষ্টি হতে পারে। আর এক্ষেত্রে যাদের হিপে সমস্যা রয়েছে এমন রোগীর মধ্যে ২০ শতাংশই এক বছরের মধ্যে মারা যায়।
সর্বশেষ এক গবেষণা অনুযায়ী বেগুনী রঙের আঙ্গুর, ব্লুবেরি ও রেড ওয়াইনের মধ্যে সমৃদ্ধ পলিফেনল রয়েছে। যা হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমিয়ে দেয়।

কিশোর ও যুবক বয়সে যাদের শরীরের ওজন স্বাভাবিক থাকে, তারা অনেক বেশী দীর্ঘায়ু লাভ করতে পারে। মার্কিন এক গবেষণা থেকে জানা গেছে, ১৪ বছর বয়সী একজন কিশোরের ওজন যদি মাত্রাতিরিক্ত হয়, তাহলে পূর্ণবয়স্ক জীবনে তার ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

মাংসভোজীদের জন্য একটি দুঃসংবাদ রয়েছে। যারা গরু,ভেড়া ও ছাগলের মাংস পছন্দ করেন তাদের এখন থেকে এ সব মাংস কম করে খাওয়ার জন্য অনুরোধ করছি। কেননা, মার্কিন ক্যান্সার গবেষণা একাডেমীর একটি রিপোর্ট অনুযায়ী যারা প্রতি সপ্তাহে ৫১০ গ্রামেরও বেশি ওই ধরণের মাংস খায় তাদের Colorectal ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। প্রতিদিন যারা ৯৯ গ্রামের বেশি প্রক্রিয়াজাত মাংস খায়, তাদের Colorectal ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার প্রায় ৪২ শতাংশে উন্নীত হয়।

হার্ভার্ড মেডিকেল স্কুলের এক রিপোর্ট অনুযায়ী আনুষ্ঠানিকভাবে ১২ বছরের শিক্ষা গ্রহণ করা মানুষের আয়ু কম সময়ে শিক্ষাগ্রহণ করা মানুষের তুলনায় ১৮ মাস বেশি।

আনন্দ চিত্তের সুসম্পর্ক উত্তেজনা প্রশমনের জন্য অনুকূল। দীর্ঘকাল ধরে মানসিক উত্তেজনায় অবস্থান করলে মানুষের ইমিউন সিস্টেম দূর্বল হয়ে যায়। যার ফলে আয়ু ৪ থেকে ৮ বছর কমে যাবে।

আপনার বন্ধু যদি সুন্দর, স্বাস্থ্যকর থাকে, তাহলে তা আপনার জন্যও ভালো। যদি আপনার ভালো বন্ধুর ওজন বেড়ে যায়, তাহলে আপনারও ওজন বাড়ার সম্ভাবনা প্রায় ৫৭ শতাংশে উন্নীত হবার সম্ভাবনা রয়েছে।

যারা আত্মনিয়ন্ত্রণ এবং পরিকল্পনা অনুযায়ী চিন্তা করতে সক্ষম, তারা দীর্ঘায়ু হতে পারেন।

সম্প্রতি ৩০২ জন ৭০ ও ৮০ বছর বয়সী বৃদ্ধবৃদ্ধাদের ওপর পরিচালিত এক গবেষণা থেকে জানা গেছে, এদের মধ্যে যারা এক ঘণ্টার অধিক সময় ধরে বাসা ও জানালা পরিষ্কার করতে থাকেন, তার মানে তাদের মৃত্যুর হার ৩০ শতাংশ কমিয়ে দিয়েছেন। যদি দীর্ঘায়ু হতে চান তাহরে নিজের কাজ নিজে করার অভ্যাস গড়ে তুলুন।

আপনি কি চঞ্চল। কথা বলতে পছন্দ করেন, বাইরে বেড়াতে পছন্দ করেন? তাহলে আপনাকে অভিনন্দন। মার্কিন মনোবৈজ্ঞানিক ম্যাগজিনের এক গবেষণা থেকে জানা গেছে, ১৭ শতাংশ মার্কিনী খুব চঞ্চল এবং তারা বিষন্নদের তুলনায় স্বাস্থ্যবান। সূত্র: সিআরআই।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me