রূপচর্চা শুধু নারীদের কাজ, পুরুষের আবার রূপচর্চা কিসের!



 
ঢাকা: অফিসিয়াল কাজ অথবা যেকোনো প্রয়োজনে প্রতিদিনই বাড়ির বাইরে বের যেতে হয় পুরুষদের। আর বাইরে বের হওয়া মনেই সূর্যের রশ্মি, ধূলাবালী ইত্যাদিতে ত্বকের ক্ষতি। কিন্তু অনেক পুরুষই নিজের ত্বক সম্পর্কে তেমন সচেতন বা যত্নবান নন। অনেকের ধারণা রূপচর্চা শুধু নারীদের কাজ, পুরুষের আবার রূপচর্চা কিসের! শুধু ফর্সা হওয়ার জন্য নয়, ত্বককে সতেজ, প্রাণবন্ত ও নানা রকম সমস্যা থেকে রক্ষার জন্য প্রয়োজন এর সঠিক যত্ন। যেটা নারী পুরুষ উভয়ের বেলাই প্রযোজ্য।

ত্বকের বিভিন্ন ধরণ থাকে। ধরণ বুঝেই এর যত্নে নিতে হয়। নারীদের পাশাপাশি বর্তমানে পুরুষরাও পার্লারমুখী হচ্ছেন। আর তাই রাজধানীসহ দেশের নানা জায়গায় গড়ে উঠছে পুরুষদের পার্লার। এখানে আপনি অল্প সময়েই নিয়ে নিতে পারেন ত্বকের যে কোনো সেবা। নিতে পারেন নানা ধরনের ফেসিয়াল ও ম্যাসাজ। এরপরও যদি ঘরে একটু সময় করে নিজেই নিজের যত্ন নিতে চান তাহলেতো মন্দ হয় না। সচেতন সেই সব পুরুষদের আজ রইলো ফুট স্পা ও ত্বকের যত্নের কিছু টিপস।


ত্বকের টিপস:
 
তৈলাক্ত ত্বকে সাধারণত ব্রণ ও ব্ল্যাকহেডস বেশি হয়। ফলে বিশেষ যত্নের প্রয়োজন আছে। ভালো ক্লিনজিং জেল কিংবা তৈলাক্ত ত্বকের জন্য নির্দিষ্ট বিশেষ ধরনের সাবান দিয়ে দিনে দু’বার মুখ ধোয়া উচিত। এতে মুখের ত্বকের ওপর জমে থাকা অতিরিক্ত তেল-ময়লা ধুয়ে যাবে।


তৈলাক্ত ত্বকে বেশি আফটার শেভিং লোশন ব্যবহার করবেন না। মুখে ময়েশ্চারাইজার লাগানোর অভ্যাস থাকে থাকলে অল্প পরিমাণে লাগান, মুখের ত্বক যেন তেলতেলে ভাব হয়ে না থাকে।


তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ত্বককে মূলত পরিষ্কার ও তেল-ময়লাহীন রাখতে হয়। মাসে একবার সেলুনে গিয়ে ফেসিয়াল করাতে পারেন। এটি ত্বকের গভীরে জমে থাকা টক্সিন বের করে ত্বককে করে তোলে প্রাণবন্ত। ওজোন ট্রিটমেন্ট তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত।


পুরুষের ত্বক পরিচর্চার ব্যাপারে গ্লোরিয়াসের কর্ণধার শান্তনা রহমান বলেন, ‘ত্বকের যত্ন আসলে নারী-পুরুষ উভয়েরই প্রয়োজন। পার্লারে আসার যদি সময় না থাকে তাহলে ঘরে বসেই একটু সময় নিয়ে হাত, পা ও মুখের যত্ন নেয়া যায়। এক্ষেত্রে অবশ্যই ভালো ব্র্যান্ডের প্রশাধনী ব্যবহার করতে হবে।’


তিনি বলেন, ‘ছেলেদের বেশিরভাগ সময়ই মোজা-জুতা পরে থাকতে হয়। এসময় পা প্রচুর ঘামে ও মোজা থেকে গন্ধ বের হয়। তাই প্রতিদিন ধোয়া মোজা পরতে হবে এবং ঘুমানোর আগে পা অবশ্যই ভালো করে ধুয়ে লোশন লাগাতে হবে। আর ঘরে বসেই যদি শেভ করা হয় তাহলে আগে রেজরটি পানিতে ফুটিয়ে নেয়া ভালো। এক রেজর বেশিদিন ব্যবহার করার অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। আরেকটি কথা। অনেকেই বাইরে থেকে এসে আলসামো করে মুখ ধুতে দেরি করে বা মুখ ধুলেও ফেসওয়াস ব্যবহার করে না। এতে ত্বকে ময়লা জমে ব্রণ হয়। তাই বাইরে থেকে এসেই প্রথম কাজ হবে ভালো কোনো কোম্পানির ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে নেয়া।’


পায়ের যত্ন:
 
বাড়িতেও বসে পায়ের যত্ন নেয়ার জন্য একটু সময় বের করে ফুট স্পা করতে পারেন। এ জন্য আপনাকে বেছে নিতে হবে শান্তি নিরিবিলি কোনো জায়গা। সেই সঙ্গে হালকা মিউজিক ও কিছু সামগ্রী। মিউজিকের ব্যবহার আপনার ফুট স্পার অভিজ্ঞতায় ভিন্নমাত্রা যোগ করতে পারে। সফট ইন্সট্রুমেন্টাল মিউজিক এ ক্ষেত্রে একেবারে পারফেক্ট। একটি গামলায় উষ্ণ পানি নিয়ে তাতে ল্যাভেন্ডার অথবা রোজ অ্যাসেন্সিয়াল অয়েল ও লবণ মিশিয়ে নিন। পায়ের জন্য একটি স্ক্রাব তৈরি করে রাখুন। এ জন্য ওটমিল, শুকনো কমলালেবুর খোসা, লেবুর রস, অল্প চিনি, লবণ, সানফ্লাওয়ার তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। স্পা, ফিলিং পাওয়ার জন্য গোলাপ অথবা অন্য কোনো ফুলের পাঁপড়ি দিয়ে ১৫ মিনিট ওই পানিতে পা ডুবিয়ে রাখুন। সানফ্লাওয়ার তেলের পরিবর্তে তিলেরতেল অথবা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। স্ক্রাবের উপকরণ ভালো করে মিশিয়ে পায়ের ওপর লাগান। ১৫ থেকে ২০ মিনিট হালকা ম্যাসাজ করুন। পায়ের গোড়ালির প্রতি বেশি যত্নশীল হবেন। পানি দিয়ে ধুয়ে ফেলার পর ক্রিম দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। ভেজা টাওয়েল দিয়ে অতিরিক্ত ক্রিম মুছে নিন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me