বন্ধুত্ব আয়ু বাড়ায়


বন্ধু ছাড়া জীবন অসম্ভব। না এ কোন সেøাগান নয়। সভ্যতার শুরু থেকেই পরস্পরের প্রয়োজনে বন্ধুত্ব স্থাপন করেছে মানুষ। সাম্প্রতিক বেশ কিছু গবেষণায় বন্ধুত্বের উপকারিতা প্রমাণিত হয়েছে।


অস্ট্রেলিয়ার কিছু গবেষক পুরো এক দশক ধওে বেশ কিছু বয়স্ক মানুষের উপর গবেষণা চালিয়েছেন। গবেষণায় দেখা গেছে, যারা কম বয়সে এবং বেশি বয়সে বন্ধুদের কাছে পেয়েছেন তারা অন্যদের তুলনায় বেশ কিছু বছর বেশি বাঁচেন। বন্ধুত্বের আরও কিছু ভাল দিকের কথাও বলেছেন গবেষকরা।


পাশে কয়েকজন বন্ধু থাকলে অনেক কঠিন বিষয়কেই সহজ মনে হয়। কোন বিপদে-কষ্টে-সমস্যায় বন্ধুর সঙ্গে আলোচনা করলেই মনের ভেতরের বোঝাটা যেন কোথায় হাওয়া হয়ে যায়। খুব কঠিন কাজও বন্ধুদের নিয়ে সহজে করে ফেলা যায়। কয়েকজন ভাল বন্ধু থাকলে ভাল অভ্যাস গঠনে সুবিধা হয়। সুইডেনে একটি জরিপে জানা গেছে যে, যারা সারা জীবন বন্ধুদের সঙ্গে আনন্দ করে জীবন কাটিয়েছেন তাদের মস্তিষ্ক অন্যদের তুলনায় বেশি ভাল থাকে। অনেক ছোট ছোট ব্যাপারও মনে রাখতে দেখা গেছে তাদেরকে। এমনকি তাদের উপস্থিত বুদ্ধিও  বেশি থাকে অন্যদের তুলনায়।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me