নারীর উত্তেজনা ফুটে উঠে তারই ঠোঁটে!

যখন নারীরা যৌন উত্তেজনা বা কামনায় আপ্লুত হয়ে ওঠে তখন সেটা তার চেহারা ও ঠোঁটে পরিষ্কার দেখা যায়। বিশেষ করে তার ঠোঁটে অন্যরকম পরিবর্তন চলে আসে। তখন তার ঠোঁট দুটো হয়ে ওঠে লাল। তাই নিজের উত্তেজনার ভাবটি ফুটিয়ে তোলার জন্য অনেক মেয়েরা আজকাল ঠোঁটে লাল লিপস্টিক ব্যবহার করে থাকে। অনেকে আবার শখের বশে ও করে থাকেন। অবশ্য এটা কোনো নতুন ফ্যাশন বা ট্রেন্ড নয়। কম বয়স্ক মেয়ে থেকে শুরু করে মধ্য বয়সী অনেক নারীই ঠোঁট রাঙাচ্ছেন লাল রঙে।

বলাই বাহুল্য, এ রঙটার ফ্যাশন আমাদের দেশে প্রবেশ করেছে হিন্দি সিনেমা ও সিরিয়ালের কল্যাণে।

ইদানিং কিছু না বুঝেই নারীরা লাল লিপস্টিক দিয়ে ঠোঁট রাঙানো অনুসরণ করছে। কিন্তু দুঃখের কথা হল তাদের অনেকেই এর অর্থ জানে না। লাল লিপস্টিক ব্যাবহারের মূল অর্থ হল নিজেকে কামার্ত মানুষ হিসাবে উপস্থাপন করা। লাল লিপস্টিকে ঠোঁট রাঙানোর অর্থ অনেকটা এরকম- "আমি কামনায় কাতর, এখনই মিলনে আগ্রহী!" এটা বৈজ্ঞানিক ভাবেই প্রমানিত।  এছাড়াও বহুকাল যাবৎ প্রতিষ্ঠিত ঠোঁটে লাল রঙের এটাই অর্থ।

বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুসারে, নারী যখন যৌন মিলনের আগ্রহে অধীর হয়ে ওঠে, তখন তার ঠোঁটে রক্ত জমা হয় ও ফলে ঠোঁট হয়ে ওঠে রক্তিম। কেননা নারীর ঠোঁটের সাথে যৌনাঙ্গের অনুভূতির সরাসরি যোগাযোগ আছে। নারীর যৌন উত্তেজনার বাহ্যিক লক্ষণগুলোর মাঝে অন্যতম হচ্ছে ঠোঁট লাল হয়ে ওঠা। অনেক প্রাচীন কাল থেকেই মানুষ এটা জানত, এটা জানার জন্য বিশাল বিজ্ঞানী হতে হয় না। একান্ত মুহূর্তে এক ঝলক আয়না দেখলেই জেনে যাবেন এর সত্যতা। কৃত্রিমভাবে ঠোঁটে এ লালচে আভা ফুটিয়ে তোলার জন্যই মূলত লিপস্টিক নামক প্রসাধনের আবিষ্কার। প্রাচীন নারীরা নানান রকম ফল, পান, ফুলের রস দিয়ে ঠোঁটকে রক্তিম করে তুলতেন পুরুষকে যৌন মিলনে আগ্রহী করে তুলতে আর নিজেকে যৌনতায় সক্ষম বোঝাতে। 

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me