আপনার কোমরকে মেদহীন রাখবে যে খাবারগুলো

 
মেদহীন সুন্দর পেট কে না চায় বলুন? কিন্তু দীর্ঘক্ষন অফিসে বসে থাকা, শরীরের প্রতি অবহেলা, ফাস্ট ফুড খাওয়া সব মিলিয়ে পেটের মেদ দিন দিন বেড়েই চলছে অনেকেরই। পেটের মেদ কমানোর জন্য নানান চেষ্টাও বিফলেই যাচ্ছে প্রতিনিয়ত। কিছু বিশেষ খাবার আছে যেগুলো খেয়ে আপনি কমাতে পারবেন আপনার পেটের বাড়তি মেদ। জানতে চান কী সেই জাদুকরী খাবার গুলো? জেনে নিন পেটের মেদ কমাতে সহায়ক খাবার গুলোর সম্পর্কে।

দই

দই একটু উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার। যখন খুশি খাওয়া যায় মজাদার এই খাবারটি। নিয়মিত দই খাওয়ার অভ্যাসে পেটের মেদ বেশ দ্রুত কমে যায়। ফলে পেট মেদহীন সমতল হয়ে যায়।

ডিম

মেদহীন পেটের জন্য ডিম অতুলনীয়। কারণ ডিমে আছে প্রাকৃতিক ভাবে মেদ কমাতে সহায়ক প্রোটিন ও এমিনো এসিড। প্রতিদিন সকালের নাস্তায় একটি করে ডিম খেলে পেটের মেদ বেশ দ্রুত কমে যায়।

বাদাম

বাদামে আছে প্রচুর ফ্যাট। কিন্তু প্রতিদিন অল্প পরিমাণে বাদাম খেলে অন্যান্য তৈলাক্ত খাবার গ্রহনের প্রতি আগ্রহ কমে যায় এবং ধীরে ধীরে ওজন কমতে থাকে। সেই সঙ্গে পেটের মেদও কমে যায়। তাই প্রতিদিন ৫/৬টি বাদাম খাওয়ার অভ্যাস করুন।

মাছ

যারা একেবারেই মাছ খান না তারা নিয়মিত মাছ খাওয়া শুরু করুন। কারণ মাছে আছে প্রচুর প্রোটিন। এছাড়াও মাছে আছে ওমেগা ৩ ফ্যাটি এসিড যা ওজন কমাতে সহায়ক।

আপেল

মেদ কমানো জন্য আপেল একটি জাদুকরী ফল। আপেলে আছে প্রচুর ফাইবার ও পেকটিন যা দ্রুত পেটের মেদ কমাতে সহায়ক। তাই ক্ষুধা লাগলে হালকা নাস্তা হিসেবে আপেল খেতে পারেন নিয়মিত।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজিতে আছে প্রচুর ফাইবার ও ফাইটোনিউট্রিয়েন্টস যা মেদহীন পেটের জন্য প্রয়োজনীয়। তাই নিয়মিত খাবার তালিকায় কিংবা সালাদের সাথে সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন।


তথ্যসূত্র: প্রিয় লাইফ

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me