অপরিচিতা, তোমাকেই বলছি !

অপরিচিতা,

তোমাকেই বলছি ! কেমন আছ তুমি ?

আমাকে চিনতে পারছনা ? গত ২০-জুন-১৪ ইং তারিখ সকাল ১০ টায় গুলিস্তান টু ধামরাই এর গাড়িতে তোমার সাথে আমার দেখা হয়েছিল ! তোমার হাতে ছিল একটা লাল টুকটুকে সাইড ব্যগ ! উপরে একটা কাটুন ছবি আকা ছিল ! কাটুন এর নিচে লেখা ছিল "Meiren" ! তোমার হাতে আরো একটা লাল টুকটুকে পার্টস ছিল ! সেখানে দুটো মোবাইল ছিল ! একটা symphony & একটা Samsung ! আমার সামনেই তোমার মোবাইল তোমার মা ফোন করেছিল ! তুমি ফোন পেয়ে চিন্তিত ছিলে ! তুমি হয়ত নবীনগর নেমেছিলে ! কারণ আমি সাভার নেমে গিয়াছি তাই সঠিকটা বলতে পারছিনা ! মনে পরেছে ?

এখনো মনে করতে পারছনা ? তাহলে এবার তোমার নিজের সম্পর্কে কিছু বলি, তুমি আয়নার সামনে গিয়ে নিজেকে এই লেখার সাথে মিলিয়ে নাও, তবেই বুঝতে পারবে তুমি কিনা !

তুমি দেখতে সুন্ধরী ! স্লিম ! মুখটা হালকা লম্বাটে ! কোনো একটা দাগ নেই ! চোখে ছিলো চশমা ! ফ্রেম কালো, স্ট্যান্ড কমলা ! তোমার নিচের ঠোটের মাঝখানে একটা চেরা দাগ আছে ! তোমার ডান চোখের ভুরুর একটু উপরে একটা তিল আছে ! তোমার পরনে ছিলো কালো সেলওয়ার আর পায়ে সাদা স্লিপার, গলায় বেগুনী রং এর জর্জেট ওরনা ! আকাশী আর সাদা পাতাপাতা ছাপার কামিজ ! তোমার চুল কোকড়ানো, এক পাশ দিয়ে গালের উপরে ঝুলে থাকে ! কি মনে পরেছে ?


তাহলে এবার আর একটা কথা বলি ! তুমি রিকশা থেকে নেমে যখন বাস এ উঠার চেষ্টা করেছিলে, তখন রিকশা ভাড়া দিতে অনেক দেরী হয়েছিলো, বাসটা শুধু তোমার জন্য অনেক সময় দাড়িয়ে ছিল ! তুমি বাসে উঠে বাম দিকের মহিলাদের ৬ সিটে বসেছিলে ! কি মনে পরেছে ? আমার মনে হয় তুমি বাড়ি থেকে পালাচ্ছিলে, কিন্তু তোমার সাথে কাউকে দেখলাম না !

তোমাকে একটা সত্যি কথা বলি, তুমি বাসে ওঠার পর আমি যতক্ষণ বাসে ছিলাম, সারাক্ষণ তোমার দিকেই তাকিয়ে ছিলাম, চোখ ফেরাতে পারছিলাম না ! তুমি যে অসম্বব সুন্ধর তা হয়ত নয়, তারপরও তোমার মাঝে কি যেন একটা আছে, তার জন্য আমি তোমার থেকে চোখ ফেরাতে পারছিলাম না ! সেটা হয়ত তোমার নিস্পাপ মুখের সরলতা ! রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, এরকম মুখ খুব কম লোকের হয়, বলা নেই-কথা নেই প্রথম দেখায়ই একবারে অন্তর চোখে গিয়া আঘাত করে ! তারপর অন্তরে খোদাই হয়ে যায়, শত চেষ্টা করেও আর মোছা যায়না !

পৃথিবীটা গোল ! ঘুরতে ঘুরতে আবার যদি এভাবেই কোনো একদিন কোনো ভীর বাসে পাশাপাশি সিটে, কিংবা পড়ন্ত বিকেলে রেল লাইনের কোনো বদ্ধ কামরায় আমাদের দুজনার দেখা হয়ে যায়, সেদিন যাতে আমাকে চিনতে তোমার অসুবিধা না হয়, তারজন্য আজকের লেখা !

সেদিন আমি কি নাম ধরে তোমাকে ডাকবো ? তোমার নামটাইতো জানা হয়নি ! যাক নামে কি আসে-যায় ! আমিই না হয়, তোমার একটা নাম দিলাম "অপরিচিতা" !আজ থেকে তোমাকে আমি এই নামেই ডাকব ! যদি কোনদিন পিছন থেকে দেখে তোমাকে চিনতে পারি, তাহলে আমি তোমাকে এই নাম ধরেই ডাকব, তুমি সেদিন ভেবে নিও আমি তোমাকেই খুজছি !

আবার দেখা হবে এই প্রত্যাশায় -

সেই আমি 

 

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!