কিছু অগোছালো কথা


আজকে ছোট্ট বেলার এক বান্ধবীর সাথে দেখা। অবাক হয়ে গেলাম এই দেখে যে তার সাথে কথা বলার কিছুই খুঁজে পাচ্ছিলাম না। অথচ একটা সময় ছিল যখন আমাদের বকবক কেউ থামাতে পারত না।

পরে ও চলে যাওয়ার পর আমি ভাবতে বসলাম আসলে ঘটনাটা কি ঘটল। এটা কী সময়ের ব্যবধানের কারণে নাকি আমার দোষ এ?

আমার দোষটা কি??? আমার দোষ হল আমি আমার চারপাশে একটা অদৃশ্য দেয়াল তৈরী করে ফেলেছি যার জন্যে সবাই আমাকে ভয় পায় অথবা এড়িয়ে চলে।

অনেকক্ষণ পরে বুঝতে পারলাম দোষটা আমারই। আমার দোষেই এমন ঘটনা ঘটেছে...ঐ যে দেয়াল। ঐ দেয়ালের কারণেই আমার বন্ধু নেই,হয় না কেউ।


আমাকে কেউ বোঝে না-এইটা Teenager দের মধ্যে common dialogue।কিন্তু আমি এই কথাটা বহুদিন আগে থেকেই বলে আসছি। আমাকে কেউ বোঝে না,বোঝার চেষ্টাও করে না। যারা দাবী করে যে আমাকে বোঝে,তারা শুধু দাবী ই করে যায়- ফলাফলটা শূন্য ই হয় sacrifice ও compromise এই দু'টা শব্দ একান্তই আমার বললে বাড়িয়ে বলা হবে না। এটা নিয়েও আমার কোন দুঃখ নেই। আমার শুধুমাত্র একটাই দুঃখ আমাকে কেউ ভালোবাসেনা।শুধুমাত্র বই ছাড়া আমার আর কেউ নেই। বই এর মধ্যে নিজেকে খোঁজা আর বইয়ের চরিত্রগুলোকে ভালোবেসে বাস্তবে তাদেরকে পেতে চাওয়ার এক নিষ্ফল আকুলতা ছাড়া আমার আর কিছুই নেই।


এক এক সময় মনে হয় কী করেছি আমি,যে ঈশ্বর আমাকে এত কষ্ট দিচ্ছেন?? তারপরই মনে আবার মনে হয়,নিশ্চয় ই আমার জন্য খুব ভালো কিছু অপেক্ষা করছে। দু' হাতে চোখ মুছে আমি আবারও সামনের দিকে তাকাই। এখনও অনেকটা পথ

আমাকে যেতে হবে। আমাকে সামনে এগুতেই হবে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me