জব করছো? কে তোমার বস?

জীবনে মানুষ হয়ে তৈরি হওয়ার জন্য একজন ভাল শিক্ষকের আশ্রয়ে থাকা যেমন জুরুরী, তেমনি কর্মজীবনে সাফল্য, যোগ্যতার সীলমোহর অংকনের জন্য একজন ভাল বসের অধীনে চাকরী করা খুবই জরুরী । যার সমাজে অন্তত মানুষ হিসাবে বলার মতো একটা পরিচিতি আছে, যার গুনাবলী আমাদের এক্সট্রা ওভার টাইমের খাতার মতো, দুটো রেজিষ্টারে লেখা নাই ।

তাই চাকরী পরিবর্তন করতে চাইলে, বেতন আর পদবীর চেয়ে যে বিষয়গুলোতে আমাদের বেশী নজর দেওয়া উচিত, তা হলো, কে হবে আমার বস, শ্রমিক/কর্মচারী কতজন, আর মার্কেটে উক্ত কোম্পানীর অবস্থা (সুনাম) কেমন? শুধু বেতন আর পদবী দিয়ে এই প্রতিযোগিতার মার্কেটে সুনামের সাথে টিকে থাকতে পারবেন না । বেতনের কথাই যখন উঠলো, একটা কথা বলি বেতন দিয়ে মানুষের যোগ্যতা বিচার করা যায়না, কারণ কিছু কিছু স্পেশাল গাড়ীর ড্রাইভারের বেতন কিংবা প্লেনের ড্রাইভারের বেতন আপনার চেয়ে অনেক বেশী, তাহলে? আর পদবী? সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীর জি.এম, আর দেশের প্রথম শ্রেণীর দশ হাজার শ্রমিক/কর্মচারীর একটা কোম্পানীর একজন ম্যানেজার বোধহয়, বেশী সাহসী আর ট্যালেন্ট হয় । কারণ পুকুরের রাঘব-বোয়ালের চেয়ে সমুদ্রের চুনোপুটিও বেশী দুরন্ত আর সাহসী হয় ।

কেন তোমার মনে নেই, কে যেন বলেছিল, গ্রামের কলেজ থেকে বিয়ে পাস করার চেয়ে, ঢাকা শহরে চিকা (দেয়াল লিখন) মারলেও বেশী শেখা যায় । আমার আজকের লেখা এ বিষয় নিয়ে নয়, তাই মুল প্রসঙ্গে আসি ।

নিচের প্যারাটা একটু বেশী মনোযোগ দিয়ে পড়ো-
যদি তোমার বসের পরিচিতি, সুনাম, চরিত্র, কন্ট্রোল করার ক্ষমতা, তোমার অভিজ্ঞতা আর যোগ্যতার উপরে কোন প্রভাব ফেলতে না পারে, যদি তোমার কাছে পদটাই একমাত্র অবলম্বন কিংবা যোগ্যতার মাপকাঠী হয়, তাহলে আমরা ভাল স্কুল/কলেজ থেকে কেন পাস করার চেষ্টা করি, বই’তো সব একই? নর্থ সাউথ থেকে কেন মানুষ এমবিএ করে, কেন ইস্ট-ওয়েষ্ট কিংবা অতীশ দিপঙ্কর থেকে করেনা? কারণ সনদপত্রটাই বড় কথা নয়, বরং সেটা কার কাছ থেকে পেয়েছো, কার তত্বাবধানে থেকে পেয়েছো, এটাই বড় আর মুল বিষয় । তাই জীবনে উন্নতি কিংবা যোগ্যতার ওজনটা বাড়ানোর জন্য একজন ভালো বসের অধীনে কাজ করা খুবই জরুরী ।

একটা কথা ভেবে দেখুন, ছাত্র জীবনে একজন শিক্ষক যেমন, কর্মক্ষেত্রে একজন বস তার চেয়েও বেশী । পিএইচডি করার পর, যেমন জানতে চাওয়া হয়, কার তত্বাবধানে করেছো, ঠিক আজকাল ভাইভাতেও জানতে চাওয়া হয়, তুমি কার অধীনে জব করছো? কারণ একজন ধান চাষী কখনও আপেল চাষ করার শিক্ষা দিতে পারেনা । তোমাকে যদি জানতে চাওয়া হয়, তুমি আপেল চাষ করা কার কাছে শিখেছো? তুমি যদি বলো, আমাদের গ্রামের ধান চাষী করিম চাচার কাছে । তখন বোঝা যাবে, তুমি কতটুকু শিখেছো ।
তাই চাকরী পরিবর্তনের সময়, অবশ্যই বসের সম্পর্কেও খোঁজখবর নিন । এটাই আপনার পরবর্তী জীবনের বেশী প্রভাব ফেলবে । আপনার যোগ্যতার ওজন নির্ভর করবে, আপনার বসের যোগ্যতা, সুনাম আর সেক্টরে পরিচিতির উপরে । কথাটা ভেবে দেখবেন…..।

1 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me