এক ঘন্টায়, দু’বছরের অভিজ্ঞতা ।

অভিজ্ঞতার অভাবে, যারা চাকরি পাচ্ছেন না। ফ্রেস, অনেক ইন্টারভিউ দিচ্ছেন, কিন্তু অভিজ্ঞতার অভাবে চাকরী পাচ্ছেন না, তাই হতাশ । তাদের জন্য আমার আজকের পোষ্ট ।

আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, যদি সত্যিকারের অভিজ্ঞতা সম্পন্ন কোন মানুষ, একজন ফ্রেসারকে এক ঘন্টা সময় দেন, তাহলে সে একজন ফ্রেসারের বাস্তবে দু’বছরের কাজের সমান অভিজ্ঞ করে তৈরি করে দিতে পারেন । কিন্তু আজকের দিনে, সেই চেষ্টা করা মানুষটির বড্ড অভাব । যাদের মন আছে, তাদের অভিজ্ঞতা নেই, যাদের অভিজ্ঞতা আছে, তাদের সময় নেই ।

যারা সদ্য লেখাপড়া শেষ করেছেন, গার্মেন্টসের এইচ.আর, কমপ্লায়েন্স কিংবা ওয়েলফেয়ার অফিসার এ চাকরীর জন্য চেষ্টা করে যাচ্ছেন কিংবা বার বার ইন্টারভিউ দিয়ে হতাশ, কিংবা সিভি দিচ্ছেন, ডাক পাচ্ছেন না, তাদের জন্য একটা সস্তা পরামর্শ, কোন ফিস/ঘুষ দিতে হবেনা । (আজকালতো নিজের অধিকারের জন্য ঘুষ দিতে হয়) । আগামীতে কোথাও চাকরীর জন্য সিভি জমা দেওয়ার আগে, সিভিতে দু’বছরের অভিজ্ঞতা আর আপনার পরিচিত কোন কোম্পানীর নাম লিখে, আমাদের ম্যাসেঞ্চারে নক করবেন । আমি আপনার জন্য একটা ঘন্টা সময় ব্যয় করবো, তারপর ডাক পেলে, ইন্টারভিউ দিতে যাবেন ।

আমি আশাকরি প্রাথমিক লেভেলে দু’বছর চাকরী করার সমান অভিজ্ঞতা, জ্ঞান বা টিপস আমি আপনাকে একঘন্টায় দিতে পারবো, যেটা আপনাকে চাকরী জীবনের ফ্রেসারের অভিসাপ থেকে মুক্ত করবে । এটা এমন কোন রকেট সাইন্স নয়, যেটা আপনাকে বললে আপনি বোঝবেন না । কিন্তু সবাই বোঝার মতো করে বলেনা, তাই আমরা বুঝিনা ।

অনেকে বোধহয় এখন মিচকি মিচকি হাসছেন, যে এটা ফ্রট, নয়ত যতসব ফালতু পোষ্ট । কিন্তু আমি কিছু মনে করছিনা, কারণ ভাল কিছু করতে হলে, একটু অপমান আর অপদস্ততো হতেই হয় । তবে একটা কথা বলতে পারি, আপনিওতো পরীক্ষার আগে প্রাইভেট পড়েছেন, ধরে নিন আমি একজনকে ফ্রিতে প্রাইভেট পড়াবো । হয়ত আপনার মাস্টার ব্যবসায়িক মানসিকতার ছিল, তাই এক চাপ্টার দিয়ে পুরো মাস পার করেছেন, আর আমি সব চাপ্টারগুলো মিলিয়ে একটা নোট বানিয়ে, তা একঘন্টায় আলোচনা করব । যাতে সে একটা স্বচ্ছ ধারণা পায় । যদি সমুদ্রের সমান বিষয় একদিনের ট্রেনিং আমাদের খাইয়ে দেওয়া যায়, তাহলে আমি পুকুরের সমান বিষয় একঘন্টায় কেন একজন শিক্ষিত মানুষকে শেখাতে পারবনা? এটা কি খুব বেশি কঠিন হবে?

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!