পিসি ভাইরাসমুক্ত রাখতে অ্যান্টি ভাইরাসের বিকল্প

   
কম্পিউটার ব্যবহারকারীদের অন্যতম প্রধান সমস্যার নাম ভাইরাস। নানান উত্স থেকে কম্পিউটারে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। ভাইরাসের সংক্রমণ হতে পারে পেনড্রাইভের মাধ্যমে, ডিস্কের মাধ্যমে, মেমোরি কার্ডের মাধ্যমে এবং অন্যান্য এক্সটার্নাল ডিভাইসের মাধ্যমে। এছাড়া ইন্টারনেট থেকেও পিসিতে ছড়িয়ে পড়তে পারে ভাইরাস। এইসব ভাইরাস একবার পিসিকে আক্রমণ করলে পিসিতে নানান ধরনের সমস্যা দেখা দেয়। ভাইরাসগুলো ধরন ভেদে পিসি’র গতিকে ধীর করে দেয়, পিসি’র নানান ধরনের তথ্যকে মুছে দেয় হার্ডডিস্ক থেকে, হার্ডডিস্ককে বিকল করে দেয় বা ইন্টারনেটের মাধ্যমে তথ্য পাচারও করতে পারে। তাই ভাইরাস থেকে মুক্ত থাকা আবশ্যক। তবে কাজটি সহজ নয়।

ভাইরাস থেকে মুক্তি পাবার সবচেয়ে ভালো উপায় হচ্ছে মানসম্মত অ্যান্টিভাইরাস ব্যবহার করা। তবে অ্যান্টিভাইরাস থেকে মুক্ত থাকতে আরেকটি বিষয় হচ্ছে পূর্ব সতর্কতা। আর তার জন্য প্রযোজন পিসি’র অটোরান বন্ধ করে দেয়া। সাধারণত পিসিতে ভাইরাস প্রবেশ করে থাকে এক্সটানাল ডিভাইস থেকে। আর এসব ডিভাইস পিসিতে রান করলেই কেবল এসব ভাইরাস কার্যকরী হয়ে ওঠে। এসব এক্সটার্নাল ডিভাইস বা ড্রাইভ সরাসরি রান না করতে পারলে এসব ভাইরাস কার্যকরী হয়ে ওঠে না। তাই পিসিকে ভাইরাস মুক্ত রাখার একটি পূর্বশর্ত হচ্ছে অটোরান বন্ধ রাখা।

অটোরান বন্ধ করতে পিসি’র start বাটন থেকে run-এ গিয়ে gpedit.msc টাইপ করে ok বাটনে ক্লিক করুন। এবার নতুন একটি উইন্ডো আসবে। এখান থেকে computer configuration সিলেক্ট করুন। এরপর administrative templates->system-এ যান। এখান থেকে turn off autoplay-তে ডাবল ক্লিক করুন। এরপর 'turn off autoplay' enable করতে হবে এবং 'turn off autoplay on' ড্রপ-ডাউন বক্স থেকে 'All drives' নির্বাচন করতে হবে। এবার ok বাটনে ক্লিক করলেই কম্পিউটারের সব ধরনের ডিভাইসের অটোরান বন্ধ হয়ে যাবে। ফলে কোনো পেনড্রাইভ বা অন্যান্য এক্সটার্নাল ডিভাইস পিসিতে লাগালেই তা খুলবে না এবং ভাইরাসগুলো আক্রমণ করতে পারবে না।

অনেক সময় এক্সটারনাল ড্রাইভগুলো থেকে কম্পিউটারে তথ্য স্থানান্তরের সময়েও ভাইরাস ঢুকে পড়তে পারে। তাই ড্রাইভগুলো না খুলেই তথ্য আদান প্রদান করার ব্যবস্থা করতে হবে। আর এর জন্য রয়েছে কিছু সফটওয়্যার অ্যাপ্লিকেশন। এরকম একটি সফটওয়্যার ডাউনলোড করা যাবে www.explorerxp.com/explorerxpsetup.exe থেকে। এটি ইন্সটল করে রান করালেই পিসিতে যুক্ত সকল ড্রাইভ দেখা যাবে। আর এখান থেকেই এক ড্রাইভ থেকে অন্য ড্রাইভে তথ্য আদান প্রদানের কাজটি করা যাবে সহজেই। আবার যদি কোনো ফাইলে ভাইরাস থাকে, তাহলে সেটিও নোটিফিকেশন আকারে দেখিয়ে দেবে সফটওয়্যারটি। সেক্ষেত্রে ভাইরাসযুক্ত ফাইলগুলো গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। আর একটি বিষয় হচ্ছে, ভাইরাসের বড় একটি অংশই হচ্ছে .exe এক্সটেনশনযুক্ত। তাই গ্রহণযোগ্য উত্স ব্যতীত .exe এক্সটেশনের ফাইল পিসিতে না নেয়াই ভালো।

লেখক: তথ্যপ্রযুক্তি ডেস্ক 

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me