চলো বিয়ে করি ?


বিয়েটা শুধু দুটি মানুষের মধ্যে বেড শেয়ার করা আর চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ নয় বিয়েটা  হলো হাজারও ফর্মালিটিস আর দুজনের শত শত অমিলগুলো মেনে চলা ।  নিজের একান্ত চাওয়া পাওয়াগুলো কবর দেয়া ।  তারপর একসময় এসব মেনে নিয়ে একজনের জন্য কম্প্রমাইস করে চলা, তারপর ধীরে ধীরে.......... ।  

কিংবা ঘরের মাঝের ঘরগুলো ধীরে ধীরে ভেঙ্গে যায় যা বাইরে থেকে বোঝা যায়না ।  আমরা বাইরে থেকে শুধু চার দেয়ালের ঘরটাকেই দেখি   প্রতিদিন যে তার ভেতর কত ঘর ভাংছে হয়ত বাইরে থেকে কেউ বুঝতেও পারেনা  

আবার হয়ত কেউ কেউ ভাঙ্গা জিনিসের  সাথে জীবনের তুলনা করে দুজন সারাজীবনের মত আলাদা হয়ে যায়   কিন্তু কখনো ভাবেনা ভাঙ্গা ভাঙ্গা মেঘগুলোও এক সময় জোড়া লেগে একটা বড় মেঘ কিংবা একটা বড় আকাশ হয়ে যায়  

আসলে জীবনকে আমরা দূর থেকে দেখি, তাই অনেক সময় সত্যিটা দেখতে পাইনা খুব কাছ থেকে দেখলে আসল সত্যিটা দেখতে পাই   তখন জীবনকে সুন্ধর করে সাজানো যায়   আমরা যখন সাগরের তীরে  দাড়াই তখন মনে হয় দুরের সাগর আর আকাশ একসাথে মিশে আছে ।  আসলে সাগর আর আকাশ কি কখনো একসাথে মিশে ? কাছে গেলে দেখা যায় সাগর আর আকাশ কত দুরে ।  আমাদের জীবনটাকে আমরা দূর থেকে উপলপ্ব্ধি করি, তাই সত্যিটা বুঝতে পারিনা জীবনকে বুজতে হলে জীবনের ভেতরে প্রবেশ করতে হয় , কাছ থেকে দেখতে হয় ! 

কারণ আমাদের আশপাশে ও কাছে অনেক মূল্যবান জিনিস আছে, কাছ থেকে উপলবদ্ধি করলে কিংবা কাছের জিনিসগুলো আকড়ে ধরলে মুল্য বোঝা যায়   আবার মাঝে মাঝে ওই জিনিসগুলো ইস্ছা  করে লুকিয়ে রেখে নিজের মনকে প্রশ্ন করলে, তার প্রয়োজন বোঝা যায়   আমরা  অনেক সময় না বুঝে ভুল পথে চলতে শুরু করি  কিংবা কাছের অমুল্য জিনিস  ছেড়ে দুরের মূল্যহীন জিনিসটাকে আকড়ে ধরার চেষ্টা করি, তখন হোচট খাই ভুল পথে হারিয়ে যাই ।  হয়ত কেউ কেউ নিজের চেষ্টায়  সেই ভুল পথ থেকে আবার ফিরে আসতে পারে, কেউ কেউ হারিয়ে যায় চিরতরে।  

আজকাল মানুষ যেভাবে কর্পোরেট দুনিয়ায় চলতে শুরু করেছে, তাতে মনে হয় সেদিন আর বেশি দুরে নয় যেদিন বিবাহ শব্দটা জাদুঘরে সাজানো আসবাবপত্রের পাশে স্থান পাবে একদিন আমরা ভুলেই যাব বিবাহ নামে একটা সম্পর্ক ছিল, হতে পারে , হওয়া উচিত !



0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me