আজ প্রথমবার শিখলাম !

প্রিয় বন্ধু,

অপরাজিতা.....!


আজ প্রথমবার শিখলাম, সবকিছু মেনে নিতে হয় ! ছোটবেলা স্কুল-কলেজ এ মাস্টার মশাইরা যা শিখিয়েছিলেন চার দেয়ালের বাইরে সেগুলো অকারণ, অর্থহীন ! সবকিছু ঘরগুজে মেনে নিতে হয় ! ভীর বাসের সুযোগে যে লোকটা এক মনে, অথচ যেন কিছুই বুঝছে না, এরকম মুখ করে তোমার শরীরের দিকে আলগোছে হাত বাড়ায় তার ক্ষমতা তোমার চেয়ে বেশী হলে, মেনে নিতে হবে ! আর তা যদি না মানো তাহলে কন্ট্রাকটর, তোমায় বাস থেকে নামিয়া দেবে ! অথচ কি আশ্চর্য দেখো টিকিটটা কিন্তু তুমিও পয়সা দিয়েই কিনেছিলে ! হায়রে সমাজ !



অনেক ছোটখাটো অপ্রত্যাশিত ঘটনায় মানুষের জীবন বদলে যায় ! এমনকি অনেক রাষ্ট্রের ইতিহাসও বাঁক নেয় অন্যদিকে হটাত বরফ পড়তে শুরু করায়, নেপোলিয়ন রাশিয়ার যুদ্ধে হেরে গিয়াছিলেন হয়তো আজকের এই ছোট ঘটনাটার জন্য আমার জীবনের পথ সম্পুর্ন পাল্টে যেতে পারে, আবার হয়তো নাও পারে ! দেখা যাক আগামীতে কি হয়..........!

আসামী জানিলনা কি তাহার অপরাধ, অথচ শাস্তি হইয়া গেল ! আমি গরিব, সল্প শিক্ষিত, তাই চাকরীর প্রারম্বে কঠোর পরিশ্রম করে গেছি দুটো পয়সার জন্য  অথচ কি আশ্চর্য যাদের রেফারেন্স শক্ত তারা সারাদিন কাজ ফাকি দিয়ে বসদের তোসামোদি করে যাচ্চে।  অনেক চেষ্টা করেও যখন ওদেরকে আমার দলে নিতে পারলামনা বলে আজ.............! থাক সেসব কথা !


মাসের শুরুতে চাকরিটা ছেড়ে দিলে ........ কি হবে জানিনা ! আবার কাল থেকে চাকরি ধরার পালা ! এতদিন চাকরি পাল্টানোর সাহস ছিলনা   কিন্তু পেটে টান পড়লে সাহস আপনা-আপনি চলে আসবে !

চলবে..............


0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me