শুধু তোরর্ই জন্য ....তোরর্ই নীলা



নীল,

আমি তোমায় অভিষাপ দিতে চাইনা। কিন্তু না দিয়ও পারছিনা। প্রতিটি মুহুর্তb তুমি আমার সামনে এসে আমার সকল চিন্তু-চেতনা, কাজ-কর্ম সব এলমেলো করে দাও। আর তখনই আমার মাথাটা নষ্ট হয়ে যায়, তাই তোমাকে অভিশাপ না দিয়ে পারিনা। 

নিশ্চিয়ই তুমি কোন খারাপ চিন্তা করেছিলে। তা না হলে আমার আপত্তি সত্ত্বেও জোর করে ভালবেসে এরকম আচরন করলে কেন ? তুমিই তো প্রথম আমাকে ভালবাসার প্রোপোস করেছিলে, প্রথম স্বপ্ন দেখিয়েছিলে।  

ভালবাসার মানুষকে দেখলে বা নিভৃতে একা পেলে যাদের কামভাব জাগ্রত হয়, তাদের চারিত্রিক দৃঢ়তা সম্পর্কে যথেষ্ট সন্দেহের কারণ রয়েছে বৈকি। তোমার সেরকমও কিছু নেই। থাকলে তুমি দু চারদিন আমার সাথে বেড়াতে যেতে চাইতে, নিভৃতে দেখা করতে। তাহলে কেন আমার চারটি বছর নষ্ট করে দলে ? কেন আমাকে সারাজীবনের মত আটকালেনা। কেন আমাকে নিজের করে পেতে বিন্দুমাত্র চেষ্টাও করলেনা। হাসতে হাসতে ছেড়ে দিলে অন্যের হাতে। একেমন ভালবাসা, কেমন সম্পর্ক। ভাবলে বুকের ভেতরটা শ্রাবনের পদ্ধা হয়ে যায়। সত্যিই এই পৃথিবীতে একটাও কাছের মানুষ রইলনা, যাকে বলা যায় দেখতো আমার পিঠে কি হয়েছে ? আমার বুকের কাটা দাগটা একদিন মিলিয়ে যাবে তো ?

তবু বিধাতার কাছ প্রার্থনা করি-পৃথিবীর কোন এক প্রান্তে তুমি যেন ভাল থাক। সুখে থাক। হয়ত আজ থেকে তোমার আমার মাঝে থাকবে অনেক দুরত্ব। তবুও আমরা একই আকাশের নীচে। আমরা একই বায়ুমন্ডল থেকে শ্বাস নেবো। তবু দেখা হবেনা। হবেনা কোন কথা । কি অদ্ভুত ব্যাপার, তাইনা ?

হয়ত প্রতিটি ঈদ, ভালবাসা দিবস, প্রতিটি বিকেল, সন্ধ্যা তোমার জন্য অপেক্ষায় বসে থাকব। তোমার উপর আমার কোন অভিমান নেই। কারণ বলার মত আমার আর কিছুই নেই যা দিয়ে তোমাকে সুখী করতে পারতাম। তবে বিধাতার উপর খুব রাগ হয় যদি তোমার আমার পথ আলাদাই হবে তবে কেন গত ছয়টি বছর আমরা একত্রে ছিলাম। কেন তোমার সাথে আমার দেখা হল। অনেক প্রশ্নের মত, জানি এ প্রশ্নের উত্তর তোমার জানা নেই।

জান ! মাঝে মঝে গভীর রাতে যখন ঘুম ভেঙ্গে যায় তখন তোমার মুখটা খুব মনে পড়ে। তখন মনে হয় সাগরের সবটুকু জল যেন আমার দুচোখে। বিধাতা কেন এত কষ্ট দিল আমাকে ?

তুমি কি আমাকে ভুলে যাবে ? দাম্পত্য জীবনের সুখের দিনের ফাকে কখনো কি তোমার ছুটে আসতে ইচ্ছে করবেনা আমার কাছে ? সেদিও আমার এই ছোট্ট পৃথিবীতে প্রতি মুহুর্ত ধ্বনিত হবে তোমার শুন্যতা । তোমার হাতে গড়া স্বৃদিগুলো সারাজীবন কথা বলবে আমার সাথে। কারণ আমি জানি আমার মুক্তি নেই। তোমার ভালবাসা আর স্বৃতির গন্ডি পেড়িয়ে যাওয়ার সাধ্য আমার কোনদিনই ছিলনা, হবেনা। 

মনস্তাত্তিকভাবে নিষ্ফলা রয়ে যাবো তোর জন্য, শুধু তোরই জন্য ।


তোরই নীলা !


0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!