একটি ভালোবাসার গল্প

ছেলেটার নাম ছিলো রাফায়েল আর মেয়েটার নাম ছিলো জারা ।রাফায়েল আর্মি অফিসার ছিলো । যখন সে আর্মি ট্রেনিং করছিলো তখন তার মা-বাবা দুজনেই এক সড়ক দূর্ঘটনায় মারা যান । তার আপনজন বলতে তখন শুধু জারাই ছিলো যাকে সে অসম্ভব ভালবাসতো ।অন্যদিকে জারা ছিলো তার মা-বাবার একমাত্র সন্তান । একটু অভিমানি বটে কিন্তু তার হৃদয়ে রাফায়েলের জন্য ছিলো অসীম ভালবাসা ।রাফায়েল এমনিতেই চুপচাপ ছিলো । তাছাড়া প্রয়োজনের অতিরিক্ত কোন কথা বলতো না ।নিজের অজান্তেই রাফায়েলকে ভালবেসে ফেলা জারা তার এই চুপচাপ স্বভাবটাকে মোটেই পছন্দ করতো না ।জারা চাইতো যে রাফায়েল যেনো অন্যন্য প্রেমিকদের মতো ওকে সুন্দর সুন্দর কথা বলে , ওকে ভালবেসে নানান গিফট্ দেয় ।কিন্তু রাফায়েল বাস্তবতা বিশ্বাসি হওয়ায় এগুলো করতে পারতো না ।তারপরও জারার মন রক্ষা করার জন্য চেষ্টা করতো । 

রাফায়েলের সাথে জারা ঝগড়া হয়েছে । রাফায়েলকে সে ট্রেনিং এ যেতে মানা করেছিলো । কিন্তু রাফায়েল শোনেনি ।এদিকে জারার জন্মদিন ।রাফায়েল ট্রেনিং এ । তাই সে জারাকে একটা গিফট্ পাঠিয়েছে । জারা অনেক আশা নিয়ে গিফট্ এর প্যাকেট টা খুলল । ভেবেছিলো রাফায়েল তাকে sorry বলে খুব সুন্দর কোন গিফট্ পাঠাবে ।কিন্তু প্যাকেট খুলে সে দেখতে পেলো রাফায়েল তাকে একটি টব সহ গোলাপ গাছ গিফট্ করেছে ।জারা এবার আরো বেশি রেগে গেলো ।রাফায়েল ট্রেনিং করে আসার পর সে রাফায়েলের সাথে সর্ম্পক রাখবে না বলে জানিয়ে দেয় । রাফায়েল অনেক চেষ্টা করলো তাকে বুঝানোর । কিন্তু জারা তাকে আর একটা সুযোগও দিলো না ।  জারা ভেবে নিয়েছিলো যে রাফায়েল তার সাথে শুধুই একটা খেলা খেলছে ।    

এ ঘটনার ৫ মাস পর জারার কাছে একটা চিঠি আসলো । চিঠিটা পাঠিয়েছিলো রাফায়েল । চিঠিটা ছিলো অনেকটা এরকম :  

"প্রিয় জারা ,  

আমি কখনই এতো ভালো বক্তা ছিলাম না । তাই কখনো অন্যন্য প্রেমিকদের মতো তোমাকে সুন্দর সুন্দর কথা বলতে পারি নি ।আমি ছিলাম বাস্তবতা বিশ্বাসি । তাই কখনো তোমাকে সপ্নময় আশ্বাস দিতে চাই নি ।তোমার জন্মদিনের গিফট্ এর মধ্যে আমার ভালবাসার প্রতিটা আবেগ মিশে রয়েছে ।ঐ টব সহ গোলাপ গাছটার মানে কি জানো ?টব দিয়ে বুঝিয়েছিলাম আমার পৃথিবিটা ঐ টবের মতোই ছোট ।টবের ভিতরে মাটি কে নিজের সাথে তুলনা করেছি ।আর মাটির মধ্যে ঐ গোলাপ গাছটা হলে তুমি ।মাটি যেমন ঐ গাছটাকে বুকে ধারন করেছে ঠিক সেভাবেই আমিও তোমাকে বুকে ধারন করেছি ।গোলাপ গাছটা ছিলো ১২ মাসি । মানে বছরের সব সময় ঐ গাছটাতে ফুল ফুটবে ।যদি ঐ দিন তোমাকে আমি তোমাকে এক গাদা সুন্দর ফুল দিতাম । তুমি হয়তো খুশি হতে । কিন্তু ফুল গুলো জীবন্ত থাকতো না । আমার ভালবাসার নিদর্শন ফিকে হয়ে যেতো । তাই এই গিফট্ পাঠিয়েছিলাম । যাতে আমার ভালবাসা তোমার কাছে সবসময় জীবন্ত মনে হয় ।কথাগুলো তোমাকে অনেক আগে বলতে চেয়েছিলাম , তুমি সুযোগ দাওনি ।আর আমি তোমাকে বিরক্তও করতে চাই নি । যদি তুমি এই চিঠিটা পাও এবং আমাকে খোজ করো । তাহলে সে আশা বাদ দিয়ে দাও ।কারন তুমি যখন চিঠিটা পাবে , আমি তখন অনেক দূরে । আমি জাতিসংঘের একটা মিশনে যাচ্ছি । মিশনটা সুইসাইড মিশন । ঐ মিশন থেকে কেউ ফিরে আসবে না ।আমার জীবনে আপন বলতে শুধু তুমিই ছিলে । তুমিই যখন নেই , আর বেচে থাকবো কার জন্য বলো ? তোমাকে অনেক ভালবাসি জারা । অনেক । তুমি যদি আগে বুঝতে , তাহলে হয়তো এতো বড় সিদ্ধান্ত নিতে হতো না ।

তুমি ভাল থেকো            
রাফায়েল"


মাহমুদা আক্তার নিসা

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!