মনোবল ও স্বস্তি

নানা কারণেই জীবন চলার পথে আমাদের মনোবল ভেঙে পড়তে পারে। নিজের ইচ্ছাগুলো পূরণ না হওয়া, সব সময় সমালোচনার মাঝে থাকা এবং জীবনে সফলতা না পাওয়ার কারণে যে কারোরই মানসিক অবস্থার অবনতি ঘটতে পারে। কিন্তু নিজেকে যদি খুব বেশি বিষণ্ণতার মধ্যে ফেলতে না চান তাহলে অবশ্যই নিজের মনোবল ধরে রাখতে হবে।

যতো কষ্টই হোক না কেন মনোবল ভেঙে পড়তে দেয়া চলবে না। কারণ মনোবল ভেঙে পড়ার অর্থ আত্মবিশ্বাস নষ্ট হয়ে যাওয়া। এবং আত্মবিশ্বাস নষ্ট হয়ে গেলে আপনি নিজের প্রতি ভরসা হারিয়ে ফেলবেন। এতে করে আপনি হেরে যাবেন কঠিন বাস্তবতার সামনে। জীবনটাকে সুখী করতে চাইলে মনোবল না হারিয়ে নিজেকে শক্ত করে তুলতে হবে। মনকে শক্ত করতে হবে।
নিজেকে বদ্ধ না রেখে অন্যের মতামত গ্রহন করুন

নিজের মন মানসিকতা একটি জায়গায় বন্ধ করে না রেখে অন্যের পরামর্শ নিন। প্রত্যেকেই নিজের জীবনের সাথে যুদ্ধ করছেন এবং করেছেন। তাই নিজের চাইতে অভিজ্ঞ মানুষজনের পরামর্শ নিয়ে কাজ করুন। তাদের কাছ থেকে পরামর্শ নিলে নিজেকে অনেকাংশে মানসিকভাবে স্বাবলম্বী পাবেন। তাই নিজেকে এক জায়গায় আটকে না রেখে মানুষের সাথে মিশুন, তাদের গল্প জানুন।
অতীত মুছে ফেলুন, অতীত নিয়ে বসে থাকবেন না

আপনার কোনো অতীত স্মৃতি আপনাকে মানসিকভাবে দুর্বল করে ফেলার জন্য যথেষ্ট। আপনি যদি এই অতীত স্মৃতি নামক দুর্বলতাকে ধরে নিয়ে বসে থাকেন তাহলে নিজের মনোবলকে কখনোই ফিরে পাবেন না। তাই অতীত থেকে নিজেকে বের করে আনুন। দেখবেন মন অনেক ফ্রেশ হয়ে যাবে। যা চলে গিয়েছে তা যেতে দিন। মনকে শক্ত করুন।

একই ভুল বারবার করবেন না ভুল থেকে শিক্ষা নিন

আপনি যদি একই ভুল বারবার করেন আপনার সাথে একই ঘটনা বারবার ঘটতে থাকবে এবং ফলশ্রুতিতে আপনার মনোবল ভেঙে পড়তে থাকবে। তাই ভুল বারবার করবেন না। প্রথম ভুল থেকে শিক্ষা নিন। দেখুন আপনার ভুলটি কোথায়। দ্বিতীয় বার সেই ভুলটি এড়িয়ে চলুন। এতে করে আপনার চিন্তা করার ক্ষমতাও বাড়বে এবং মানসিক শক্তিও বৃদ্ধি পাবে।
নিজের প্রতি নেতিবাচক মনোভাব রাখবেন না

আপনি যদি নিজের প্রতি নেতিবাচক মনোভাব রাখেন তাহলে অন্য মানুষ নয় আপনি নিজেই নিজেকে ছোটো করে চলেছেন প্রতিনিয়ত। আপনি একটি কাজ পারলেন বা বা আপনার একটি সম্পর্ক টিকে থাকলো না কিংবা আপনার সাথে বড় কোনো খারাপ ঘটনা ঘটলো এই সবকিছুর পেছনে কারণ রয়েছে। যে কারণটি আপনি নন। যদি নিজেকে দায়ী ভাবেন তাহলে আপনার জীবনে ঘটে যাওয়া সুখের স্মৃতি ভাবুন। এবার প্রশ্ন করুন নিজেকে, আপনিই কি দায়ী? দেখবেন মনের সাহস ফিরে আসচে।

মন থেকে ভয় দূর করার চেষ্টা করুন

মনোবল ভেঙে পড়লে, আত্মবিশ্বাস কমে গেলে মনে মধ্যে বাসা বেঁধে থাকে কিছু অযাচিত ভয়। পরবর্তীতে একই বিপদে, যন্ত্রণায় এবং দুর্ঘটনায় পড়ার ভয়। এই ভয় মন থেকে দূর করার চেষ্টা করুন। কারণ, কী হবে না হবে তা ভেবে আপনি নিজের প্রতি যে অবিচার করছেন তার ফলে আপনি নিজেই পিছিয়ে পড়বেন জীবন থেকে। ভয় দূর করে মনে সাহস জুগিয়ে এগিয়ে চুলুন। এই ভয় দূর করতে পারলেই আপনি হবে মানসিক ভাবে শক্তিশালী।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me