আপনি কি সুখী মানুষ? জেনে নিন কিছু লক্ষণের সাথে মিলিয়ে


সুখী হতে তো সবাই চাই। আর তাই সুখের খোঁজে ছুটে বেড়ায় এদিকে ওদিকে। কিন্তু আসলেই কি আমরা সুখী? যে ব্যক্তি সুখী সেই ব্যক্তিও অনেক সময় বুঝতে পারেন না যে তিনি ভাসছেন সুখের সাগরে। আর তাই অনেক সুখী ব্যক্তিও মনের ভ্রমে ছুটে বেড়ান সুখের পেছনে। কিছু বিশেষ লক্ষণ মিলিয়ে জেনে নেয়া সম্ভব এই সুখ-অসুখের হিসাব। জেনে নিন লক্ষণ গুলো এবং মিলিয়ে নিন নিজের সাথে।

নিশ্চিন্তে ঘুম

একজন সুখী ব্যক্তি ঘুমাতে পারেন নিশ্চিন্তে। খুব সহজেই কোনো দুশ্চিন্তা ছাড়াই ঘুমিয়ে যেতে পারেন তিনি। বিছানায় শুয়ে নানান চিন্তায় এপাশ ওপাশ করে রাত কাটাতে হয় না সুখী মানুষদের।

ছোট ছোট বিষয় উপভোগ করা

সুখী ব্যক্তিরা জীবনের ছোট ছোট অনেক বিষয় উপভোগ করেন। অনেক ক্ষুদ্র বিষয়ও তাদের চোখ এড়িয়ে যায় না। ঘাসের উপরের একটি শিশির বিন্দু অথবা ভোর বেলা জানালায় উড়ে এসে বসা কোনো পাখিও তাদের মনে আলোড়ন সৃষ্টি করে। পৃথিবীটাকে অনেক সুন্দর মনে হয় তাদের কাছে।

কর্মক্ষেত্রে প্রশান্তি

কর্মক্ষেত্রে প্রশান্তি সুখী হওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন মানুষ দিনের একটি লম্বা সময় কাটিয়ে দেয় কর্মক্ষেত্রে। আর তাই কর্মক্ষেত্রে প্রশান্তি না থাকলে সুখী হওয়া সম্ভব হয় না। নিজের সুখী মানুষরা নিজের পেশার মাঝেও খুঁজে পায় আনন্দ।

ভালোবাসায় বিশ্বাস

সুখী মানুষরা ভালোবাসায় বিশ্বাস করেন। ভালোবাসার সম্পর্কটি তাদের কাছে মিথ্যা মনে হয় না কখনই। সঙ্গীর জন্য ভালোবেসে করা কোনো কাজকে অর্থহীন মনে হয়না তাদের কাছে। কারণ তারা নিজের সাথে জড়িয়ে থাকা সম্পর্কগুলোতেও অনেক সুখী।

জীবনটাকে খুব বেশি কঠিন মনে না করা

বেশিরভাগ মানুষই জীবনটাকে খুব বেশি কঠিন মনে করেন। জীবনটাকে একটি জটিল নিয়মে বেঁধে ফেলে সেই নিয়মের বেড়াজালে নিজেই পেঁচিয়ে যান অধিকাংশ মানুষ। কিন্তু সুখী ব্যক্তিরা এমনটা করেন না। তাদের কাছে জীবনটা অনেক সহজ। নিয়মকানুন মানার চাইতে নিজের মনের ইচ্ছাকে প্রাধান্য দেন তারা।

নিজের জন্য কিছু সময় থাকা

সারাদিন নানান কাজ, ব্যস্ততা, পরিবারকে সময় দেয়ার পরেও সুখী ব্যক্তিদের নিজের জন্য কিছুটা সময় থাকে। আর এই সময়টাতে নিজের শখ পূরণ, নিজের যত্ন এবং নিজের সঙ্গটাকে নিজে উপভোগ করার সময় পান সুখীরা।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me