কিছু তারিখ জেনে রাখা জরুরী ।

আপনার জীবনের কিছু প্রশ্নের উত্তর হয়ত আপনার জানা নেই, কিন্তু জানা উচিত এসব প্রশ্নগুলি আপনার ভবিষ্যত জীবনকে আরো রোমাঞ্জিত করবে, মনের তারুন্যকে আরো সতেজ আর সজিব রাখবে যেমন ধরুন; আপনার কি জানা আছেকোন তারিখটা আপনার সত্যিকারের জন্ম তারিখ ! কোন তারিখে আপনার মুখে প্রথম ভাত তুলে দেওয়া হয়েছিল ?

আপনার কি মনে আছেকার সাথে? কত তারিখ আপনি প্রথম স্কুলে পা রেখেছিলেন, কোন তারিখে আপনি হাইস্কুলে ভর্তি হয়েছিলেন? কোন তারিখে প্রথম বুঝলেন আপনি বড় হয়েছেন? জীবনের প্রথম যেদিন আপনি প্রেমের চিঠি পেলেন, মনে আছে সেই তারিখটা? জীবনে প্রথম কবে আলাদা আর একা থাকতে শুরু করেছেন? কে আপনাকে কোন তারিখে প্রথমআই লাভ ইউবলেছিল?, কে আপনাকে কোন তারিখে প্রথম চুমো খেয়েছিল? আপনি কবে প্রথম শাড়ি পরেছেন? কিংবা কত তারিখ আপনাদের প্রথম দেখা হল আর কবে বিয়ে হল? কবে আপনাদের বাসর হয়েছে? সে কবে আপনাকে প্রথম ছুয়েছিল? আপনার সন্তানের সত্যিকারের জন্মাদিন মনে আছে? জীবনের প্রথম শারিরীক সম্পর্ক স্থাপনের দিন আর মানুষটাকে মনে আছে? কবে আপনি প্রথম রান্না করতে শিখলেন? কবে আপনার প্রথম প্রেমের ব্রেক-আপ হয়েছে?

এই তারিখগুলো মনে রাখবেন, যেদিন আপনার জীবনের সব গল্প শেষ হয়ে যাবে, জীবন একগুয়েমী আর হতাশ লাগবে, সেদিন একা একা রুমের দড়জা বন্ধ করে এই কথাগুলো ভাববেন, দেখবেন সেদিনের রঙিন ছবিগুলো আজও চোখের সামনে ঝলঝল করবে মনে হবে আহারে সে সময় যদি এই কাজটি এইভাবে করতাম, এই কথাটার উত্তর এভাবে দিতাম, তাহলে মুহুর্তটা আরো বেশী ভাল লাগত ছি ! সেদিন কি লজ্জাই না পেয়েছিলাম, আজও মনে হলে গাল দুটো লাল হয়ে যায় ছি ! প্রথম যেদিন আমার হাত ধরেছিল, এভাবে কেউ করে......যদি কেউ দেখে ফেলতো, তাহলেতো ওর বিপদ হতে পারতো ! একবার মনে করে দেখুন সেদিন এই হাত ধরার কারণে ওকে কত গালাগালই দিয়েছেন

সময় মানুষকে অনেক কিছু বুঝতে, ভাবতে, সহ্য করতে শেখায় আজ থেকে কুড়ি বছর আগে যে কাজটি আপনার কাছে চরম লজ্জা আর অপমানের ছিল, আজ ভেবে দেখুন আসলে অতটা ছিলনা যতটা আপনি লজ্জিত আর অপমানিত হয়েছিলেন ভেবে দেখুন একদিন ভালবাসার জন্য কত ছেলেমানুষি করেছেন, আজ মনে হয় আহারে সেগুলো কত হাস্যকর ছিলো তবে জীবনের কিছু গুরুত্বপূন ঘটনা ভুলে গিয়ে হলেও এইসব ছোট্ট ছোট্ট শৈশব, কৈশোর, আর না বোঝা যৌবনকালের স্মৃতিগুলো মনে রাখবেন, জীবনের কোন এক সময় হলেও সেগুলির প্রয়োজন পরতে পারে, মনে করার দরকার হতে পারে



0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me