ভাল লাগা, অনেকদিন পর ।

ভাল লাগা, অনেকদিন পর
বিশ্বাস করো, আজ অনেকদিন পর খুব ভাল লাগছে এই জেনে যে, তুমি আমার সমালোচনা করছো ! আমাকে গালাগাল দিচ্ছো !

আজ অনেকদিন পর বুঝলাম সত্যিই তুমি আমার কতটা উপকার করছো বিশ্বাস করো, এগুলো আমি আগেও অনেকবার তোমার মুখে শুনেছি কিন্তু ভেবে দেখিনি যে তোমার সমালোচনা আমার ভুলগুলো ধরিয়ে দিচ্ছে আর আমিও নিজেকে সংশোধন করতে পারছি নাহলে হয়ত আমি জানতামই না আমি যা করছি তা সব ভুল কিংবা এটা ঠিক, এটা ঠিক নয় সবাই যদি আমার ভাল দিকগুলো নিয়েই শুধু প্রশংসা করে, তাহলে তোমার মতো আপন করে কে আমার খারাপ দিকগুলো ধরিয়ে দিবে সত্যিকারের বন্ধুতো তুমি যে আমাকে ভাল বানানোর চেষ্টা করছো

আমাকে গালাগাল দিচ্ছো! এটা শুনে আমার খুব রাগ লাগতো যখন আমি ছোট ছিলাম আজ বুঝলাম তুমি আমাকে সত্যিকারভাবে ভালবাসো, আর তাই তুমি চাওনা যে অন্য কেউ আমার সাথে মিশুক আমাকে পছন্দ করুক তুমি চাও যেন সবাই তোমার গালাগাল শুনে আমাকে খারাপ ভেবে আমার থেকে দূরে থাকুক, তাইনা? কারণ আমাকে ভালবাসার ক্ষেত্রে কেউ তোমার প্রতিদন্দি হয়ে না দাড়ায়
বিশ্বাস করো, সেদিন তুমি মাঝ পথে ছেড়ে গিয়েছিলে বলেই, আমি পথটাকে চিনতে পেরেছি তুমি থাকলে হয়ত নিশ্চিন্তে পথটাকে পারি দিতে পারতাম কিন্তু রাস্তা চেনা হতোনা সেদিন তুমি কষ্ট দিয়েছিলে বলেই, কষ্ট সহ্য করার ক্ষমতা অর্জন করতে পেরেছি এখন আর আগের মতো বুকের বাম পাশটা ব্যাথা করেনা তুমি সেদিন আমার হাত ছেড়ে দিয়েছিলে বলেই আজ আমার ছাতা নিয়ে বাইরে যাওয়ার অভ্যাস হয়েছে, আগের মতো ভিজতে হয়না এগুলো তোমারি অবদান

বিশ্বাস করো, একদিন আমি খুব বোকা আর পরনির্ভরশীল ছিলাম তোমার অপমান, এরিয়ে চলা, অসহযোগিতা আমার ভেতরের মানুষটাকে আঘাত করেছে, তাকে ঘুম থেকে ডেকে তুলেছে আমি প্রতিনিয়ত শুনতে পাই কে যেন আমার কানের কাছে এসে বলছে, "তুমি পারবে নিজের পায়ে দাঁড়াতে ভয় পেওনা, একবার চেষ্টা করে দেখো, হয়ত পরে যাবে কিন্তু দশবারের বার পরবেনা আর সেদিন কারো হাতও ধরতে হবেনা " "তোমার কি মনে হয়না, তুমি একা দাঁড়াতে পারছনা কিংবা চেষ্টাও করছনা, কারো হাত ধরার জন্য অপেক্ষা করছো, তার মানে তুমি পঙ্গু এটা কি তোমার জন্য লজ্জা আর অপমানের নয়?"

ধন্যবাদ দিন ঐসব মানুষদের যারা আজ আপনাকে অসহযোগিতা, অপমান আর ঘৃণা করে দূরে সরিয়ে দিচ্ছে কারণ ওদের জন্যই আপনি একদিন নিজের পায়ে দাঁড়াতে শিখবেন একা চলতে পারবেন আর নিজেকে গড়ার বা তৈরি হওয়ার সবটুকু অবদান একমাত্র আপনারই, কোন অংশিদার থাকবেনা আপনার চোখে আঙুল দিয়ে কেউ বলতে পারবেনা, তোর আজকের অবস্থানে আসার জন্য আমারও অবদান আছে কারণ অভাবইতো আমাদের উপার্জনে উত্সাহ যোগায় তাইনা? আর আপনিও নিশ্চয়ই উপার্জন না করে কোন প্রাপ্তি প্রত্যাশা করেননা? কারণ আপনি ভিক্ষারী নন

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!