দেখতো আমার পিঠে কি হয়েছে?

দেখতো আমার পিঠে কি হয়েছে?
সত্যিই আজকাল তোমাকে খুব মিস করি ! সন্ধ্যেবেলা যখন বাসায় ফিরি, তখন গভীর রাতে বেহায়া আলোগুলো যখন জানালা দিয়ে উকি মেরে আমার ঘুম ভেঙ্গে দেয়, তখন নিশব্দ ভুত জাগা রাতে যখন ঝিঝি পোকার চিতকারে আমার ঘুম ভেঙ্ যায়, তখন যখন বুকের বাম পাশটা ভীষন ব্যাথা করে, কিছু করার থাকেনা, তখন যখন সকালে ঘুম ভেঙ্গে যায়, উঠতে মন চায়না, যখন মাথার চুলগুলো আউলে দিয়ে কেউ বলেনা, “বাবু আজ তোমার অফিস নেই?, তখন

সত্যিই জীবনে সবসময় একটা মানুষকে পাশে দরকার, যাকে বলা যায়, “ দেখতো আমার পিঠে কি হয়েছে? কিংবা আমি কি খুব মোটা হয়ে যাচ্ছি? কিংবা শাড়ী না সেলোয়ার কামিজ পরব, কোনটাতে আমাকে বেশ লাগে? আমাকে একটু হেলপ করবে?, কিংবা আমার শাড়িটা একটু ঠিক করে দাওনা? কিংবা বাইরে যাওয়ার সময় বডি-স্প্রেটা হাতে দিয়ে বলবে........ কিংবা সব ঠিকঠাক আছেতো? কিংবা মেয়েরা বাইরে যাওয়ার সময় যে কাজটি সবচেয়ে বেশী পছন্দ করে...

আমাদের প্রত্যেকের জীবনে এমন একটা মানুষ থাকা উচিত, থাকা দরকার যে হবে স্বামী-স্ত্রী, বন্ধু-বান্ধবী আত্নীয়-স্বজন সবার উর্ধে, বাইরের কেউ তাকে নিজের করে পাওয়ার প্রত্যাশা থাকবেনা, তাহলে একদিন ভেঙ্গে যাবে সে সম্পর্কের কোন নাম নাইবা থাকলো, হয়ত নামেরও উর্ধে তার সাথে শেয়ার করা যাবে স্বামী-স্ত্রীর সাথে অতিবাহিত হওয়া খারাপ সময়গুলো, বন্ধুর অপমানগুলো, কারণ খুঁজে না পাওয়া মন খারাপগুলো, পূণ না হওয়া স্বপ্নগুলো, লজ্জিত হওয়া কাজগুলো যা কেউ জানেনা, শরীরের ভেতরের সমস্যাগুলো যা কাছের মানুষটিকে বললেই বরং ক্ষতি বেশী হয়, কিংবা জীবনে প্রথম প্রেমের স্বৃতি আর অনুভুতিগুলো, কিংবা জীবনে প্রথম চুমো খাওয়ার হাস্যকর গল্প, কিংবা কে আর কবে প্রথম হাত ধরেছিল......এরকম হাজারো না বলা কথা আছে, যা খুব কাছের মানুষটিকেও না, আর দূরের মানুষদেরও বলা যায়না

প্রতিটা সম্পর্কের একটা নাম থাকা দরকার, কিন্তু এটা হবে নামবিহীন সম্পর্ক ধরে নিতে পারেন আপনারআত্নার ফটোকপি কোন কিছু লুকোনো বা অপ্রকাশিত বলে কিছু নেই মেইন কপিতে (আপনার মনে) যা কিছুই থাকবে তা ফটোকপিতেও (তার মনে) হুবহু থাকবে আপনি যদি কোনদিন সবকিছুর উর্ধে চলে যান সেদিন ফটোকপির কাছ থেকে পৃথিবী আপনার জীবনের ঘটনাগুলো জানতে পারবে

মনে রাখতে হবে, সব সম্পর্কতে স্বার্থ খুজঁলে চলেনা, স্বার্থের বাইরেও অনেক সম্পর্ক হয়, হতে হয় সেসব সম্পর্কের কোন নাম থাকেনা, কিন্তু তারা জীবনে অনেকটা প্রভাব বিস্তার করে, মনের অদৃশ্য অংশে অনেকটা জায়গা জুড়ে তারা অবস্থান করে কতটা ! হয়ত সে নিজেও তা জানেনা সেটা হয়ত কোন স্বার্থের জন্য নয়, হয়ত তার অন্যকোন গুননাগুন আছে, কিংবা মানুষকে আকঁড়ে থাকার মতো ক্ষমতা নিয়েই বোধ হয় কিছু কিছু মানুষ জন্মায়



0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!