রাগ

রাগ মানুষকে ধ্বংস করে দেয় । তাই যতটা সম্ভব রাগকে নিয়ন্ত্রন করতে চেষ্টা করুন । কারণ রাগই সব ধরনের অশান্তির মুল । প্রতিনিয়তই রাগ করার প্রবনতার কারনে সবার সাথে আপনার সম্পর্ক ধীরে ধীরে খারাপ হতে পারে । তাই রাগকে বসে আনার চেষ্টা করুন, নয়ত আপনি যখন রেগে থাকেন, তখন কথা বলা বন্ধ করুন, কারণ স্বাভাবিকভাবে মানুষ যখন রাগ করে তখন তার মাঝে কোন নমনীয়তা কাজ করেনা, তখন এমন কিছু বলে ফেলতে পারেন, যা অন্যের কষ্টের কারণ হতে পারে ।

কাউকে রাগ করে কিছু বললে বা দুঃখ দিলে তার মনে একটা আচড় পরে যায় । কিছুক্ষন পর হয়ত আপনি তাকে সরি বা ক্ষমা চেয়ে সব মিটিয়ে নিলেন, কিন্তু তার সেই আচড়ে যাওয়া ক্ষতটা ঠিক করতে পারবেন না । আর মানসিক ক্ষত অনেক সময় শারীরিক ক্ষতের চেয়েও অনেক বেশী ভয়ংকর হয় ।

ধরুন, আপনি রাগ করে আপনার প্রিয় মানুষটাকে খুব কষ্ট দিলেন । আপনার রাগ কমে গেলে, অনুনয়-বিনয় করে হাত-পা ধরে ক্ষমা চেয়ে নিলেন । আপনি হয়ত সেটা অল্পদিনেই ভুলে গেলেন, কারণ নিজের অপরাধ কেউ বেশী দিন মনে রাখেনা । কিন্তু আপনার প্রিয় মানুষটার মনে যে ক্ষতটা তৈরি হয়েছে সেটাতো আপনি বাইরে থেকে দেখতে পাচ্ছেন না, সেটা কি করে ঠিক করবেন? আপনাকে নিয়ে তার মনে যে নতুন করে ভাবনা তৈরি হচ্ছে, সেটা? বাকীটা জীবন আপনার সাথে কাটানো যাবে কিনা সেই সন্দেহটা কি করে ঠিক করবেন?

আপনি হয়ত বিশ্বাস করবেন না, আপনি যখন প্রিয় মানুষটাকে প্রথমবার কষ্ট দেন, সে ‘অনিচ্ছাকৃত ভেবে’ আপনাকে ক্ষমা করে দেয় । যখন একই ঘটনা দ্বিতীয়বার হয়, তখনও সে আপনাকে ক্ষমা করে দেয়, কিন্তু চিন্তা করতে থাকে কিভাবে আপনাকে ঠিক করা যায়। কিন্তু যখন তৃতীয়বার ঘটে, সে ভেতরে ভেতরে তৈরি হতে থাকে, কিভাবে আপনাকে ছাড়া বেঁচে থাকা যায় । যেমনটা বাইরে যাওয়ার আগে আপনি আপনার জামা-কাপড়গুলো গুছিয়ে রাখেন । আর সে সুযোগের অপেক্ষায় থাকেন । সে ভাবতে শেখে মানুষের কিছু অভ্যাস কখনো বদলায়না, তাই প্রতিদিন আঘাত পাওয়ার চেয়ে, নিজের ভুল গুলো শুদরে নেওয়াই বরং ভাল । আর তখন থেকেই আপনার প্রিয় মানুষটি ভেতরে ভেতরে দুরে সরে যেতে থাকে, হয়ত আপনি বাইরে থেকে বুঝতেও পারেন না । তাই রাগ কমাতে চেষ্টা করুন । কাছের মানুষগুলোর সাথে ভাল ব্যবহার করুন । সম্পর্কের যত্ন নিতে শিখুন ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me