সম্পর্ক চিরকাল সতেজ রাখে ছোট্ট যে ৫টি কাজ

নতুন একটি সম্পর্কে জড়ানোর পর কিছুদিন সব কিছুই খুব ভালো লাগে। কিন্তু সেই সম্পর্কটিই কিছুদিন পার হয়ে যাওয়ার পরেই যেন সব কিছু খুব ফিকে হয়ে ওঠা শুরু করে। নিজেদের মধ্যে ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়াঝাঁটি-মনোমালিন্যের পাশাপাশি পুরোনো রোমান্টিক অভ্যাস গুলোও হারিয়ে যেতে থাকে। ফলে দুজনের মধ্যে সৃষ্টি হয়ে অনাকাঙ্ক্ষিত দূরত্ব।
সম্পর্ককে তাজা রাখার জন্য দরকার কিছু অভ্যাস। আর সেই অভ্যাস রপ্ত করতে হয় দুজনকেই। দুজনে মিলে সম্পর্ককে তাজা রাখার চেষ্টা করলে কখোনোই পুরোনো হবে না সম্পর্ক। আসুন জেনে নেয়া যাক প্রিয় সম্পর্ককে চিরকাল সতেজ রাখার ৫টি উপায়।

হাত ধরা,আলিঙ্গন

সম্পর্ককে সজীব রাখতে হাত ধরা কিংবা আলিঙ্গন করার কোনও তুলনা নেই। জীবনের পথে ভালোবাসার মানুষটির হাত শক্ত করে ধরে রাখুন সবসময়। সমস্যা যতই প্রবল হোক, তাকে বোঝান যে আপনি সব সময় পাশেই আছেন। কোথাও গেলে জনসম্মুখে হাত ধরতেও লজ্জা করবেন না। কথা বলার সময় চোখের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করুন। আপনার সঙ্গীটি দিন শেষে বাড়ি ফিরে আসলে তাঁকে আলিঙ্গন করে অভ্যর্থনা জানান। সম্পর্ক যত পুরোনোই হোক না কেন এই অভ্যাস গুলো বজায় রাখুন। তাহলে সম্পর্ক থাকবে চির সবুজ।

ক্ষুদে বার্তা, ফেসবুক ম্যাসেজ, ই কার্ড

প্রেম পত্রের যুগ তো চলে গেছে বহু আগেই। তাই বলে কী ভালোবাসার কথা প্রকাশ করা বন্ধ হয়ে গেছে? মোটেও না! ভালোবাসার প্রথম দিকে তো দিনে অসংখ্য ক্ষুদে বার্তা পাঠাতেন। সম্পর্ক পুরোনো হওয়ার সাথে সাথে সেগুলো বন্ধ করে না দিয়ে পাঠাতে থাকুন সব সময়েই। যখনই সময় পান ক্ষুদে বার্তা কিংবা ফেসবুকের ইনবক্সে কিছু কথা লিখে পাঠিয়ে দিন। তাহলে নিজেদের মধ্যে কোনও দূরত্ব সৃষ্টি হবে না। আর মাঝে মাঝে ই-কার্ড পাঠিয়ে চমকে দিতে পারেন নিজের প্রিয় মানুষটিকে।

ডেট এ যাওয়া

প্রেমের শুরুতে তো কতোই ডেটিং করেছেন। কিন্তু বিয়ের পরে এখন আর ডেটিং-এ যাওয়া হয় না। অনেকেই ভাবেন ঘরেই তো আছি দুজনে আবার ডেটিং এর দরকার কি! কিন্তু সম্পর্ক যতই পুরোনো হোক না কেন একান্তে নিজস্ব কিছু সময়ের প্রয়োজন সবসময়েই থাকে। একান্তে দুজনে বসে খানিকক্ষণ গল্প করলে দেখবেন মানসিক দূরত্ব কমে যায়, দূরে সরে মান-অভিমান। এই অভ্যাসটি নিয়মিত ধরে রাখলে দেখবেন ঝগড়া হবার সুযোগই তৈরি হবে না।

প্রশংসা ও ধন্যবাদ দেয়া

আপনার সঙ্গীটি আপনার জন্য অনেক কিছুই তো করছে। আপনি কি তাঁর প্রশংসা করছেন? নাকি এগুলোকে তার দায়িত্ব হিসেবে ধরে নিয়ে একটি বারের জন্য ধন্যবাদও দিচ্ছেন না? প্রশংসা না পেলে ভালোবাসার সম্পর্কে মন থেকে কিছু করার আগ্রহ থাকে না। তাই আপনার সঙ্গীর সৌন্দর্য, রান্না কিংবা আপনার প্রতি তার ভালোবাসা ও যত্নের প্রশংসা করুন। আপনার জীবনটাকে আরো সুন্দর করে তোলার জন্য তাঁকে ধন্যবাদ দিন।

এক সঙ্গে নতুন কিছু শেখা

এক সঙ্গে নতুন কিছু শেখার আনন্দই আলাদা। দুজনের সম্পর্কটা পুরোনো হয়ে গেলে চেষ্টা করুন এক সঙ্গে নতুন নতুন কিছু শেখার। ভিন দেশী নাচ শিখতে ভর্তি হয়ে যেতে পারেন কোথাও। কিংবা বেহালা অথবা ফটোগ্রাফির ক্লাস করুন এক সাথে। অথবা নিত্য নতুন রান্না শিখতে পারেন দুজনে মিলে ঘরের মধ্যেই। তাহলে সম্পর্ক চিরকাল নতুন ও তাজা থাকবে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me