ঋতু পরিবর্তনে স্বাস্থ্য সচেতনতা


বাংলাদেশের ঋতুভেদে আবহাওয়ারও কিছুটা ভিন্নতা আসে বা উপলব্ধি করা যায়। বাংলাদেশের ছয় ঋতুই আমরা ভিন্ন ভিন্নভাবে দেখতে পাই। হেমন্তের এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় জানান দিচ্ছে শীত আসি আসি করছে।

আর এই আবহাওয়া পরিবর্তনের কারণে আমরা বিভিন্ন রকম অসুখ-বিসুখ ও চর্ম রোগে আক্রান্ত হচ্ছি। আর এ ব্যাপারে সতর্ক থাকতে স্বাস্থ্য ও ত্বকের যত্মের প্রতি পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র কনসালটেন্ট, কসমেটিক সার্জারি ও লেজার ইউনিটের প্রধান ডা. দীপক কুমার দাস।

ঋতু পরিবর্তনের এ সময়টায় এখন দিনে গরম আর ধুলা, রাতে কুয়াশা পড়তে দেখা যাচ্ছে। মাঝরাত থেকে বেশ ভালো ঠান্ডা অনুভব করি। দিন ও রাতের একেকটা সময় একেক রকম তাপ-উত্তাপের পরিবর্তন লক্ষ্য করা যায়। এরকম বৈরী আবহাওয়ায় বিভিন্ন রকম অসুখ-বিসুখে আক্রান্ত হচ্ছে সব বয়সের নারী-পুরুষ।

এ আবহাওয়ায় ত্বক শুষ্ক হয়ে যায়। ময়েশ্চারাইজার কমে যায়। ভাইরাস, এলার্জিভাব ও সর্দি-জ্বর দেখা দিতে পারে। এ আবহাওয়ায় বিশেষ করে সাবধানতা অবলম্বন করে চললে এ সমস্যা থেকে প্রতিকার পাওয়া সম্ভব।

রাতে কুয়াশায় মাথায় যেন ঠান্ডা না লাগে তার জন্য মাথায় স্কার্ফ বা টুপি ব্যবহার করা উচিত। এটা সব বয়সীরাই করতে পারেন।

ধূলাবালি এড়িয়ে চলা, মুখে মাস্ক ব্যবহার করা, এলার্জি জাতীয় খাবার এড়িয়ে চলা, পানি ও পানিজাতীয় খাবার ও শরবত খাওয়া উচিত। সর্দি, কাশি বা যে কোনো ভাইরাস জাতীয় রোগ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শে চিকিৎসা নেয়া উচিত।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me