কর্মক্ষেত্রকে আনন্দময় করে তুলুন ৫টি চমৎকার কৌশলে

  কর্মক্ষেত্র নিয়ে অনেকেরই অনেক রকম অভিযোগ আছে। কারো কর্মক্ষেত্রে পরিবেশ ভালো লাগে না, আবার কারো বস ভালো না। কেউ কেউ আবার নিজের সহকর্মীদেরকে নিয়ে খুশি নন। কারো অফিসের সাজসজ্জা পছন্দ হয় না বলে অফিস নিয়ে অসন্তুষ্ট। এই অসন্তুষ্টির যেন কোনো শেষ নেই। আর এই অসন্তুষ্টির কারণে কাজে আগ্রহ হারিয়ে যায় এবং কাজের চাপ সামলাতে কষ্ট হয়। ফলে চাকরী ছেড়ে দেয়ার মত পরিস্থিতিও সৃষ্টি হয়। আসুন জেনে নেয়া যাক কর্মক্ষেত্রকে আনন্দময় করে তোলার ৫টি চমৎকার কৌশল। খাওয়া দাওয়া

অফিসের ফাঁকে ফাঁকে একটু খাওয়া দাওয়া করুন। মজাদার খাবার মানুষের মনের ওপর প্রভাব ফেলে, মন ভালো করতে সহায়তা করে। খাবারের বিরতি নিলে নিমিষেই মানসিক চাপ কিছুটা কমে যায়। হালকা নাস্তা কিংবা চা কফি খেয়ে নিন কাজের মাঝে। হাতের কাজ সেরে নিয়ে বেরিয়ে পড়ুন আশে পাশের কোনো খাবার দোকানের উদ্দেশ্যে। অফিসের ফাঁকে পেট পুজা করে ভালো করে ফেলুন মন। তাহলে কর্মক্ষেত্রের বিরক্তি চলে যাবে এবং মন ভালো থাকবে।
 ইতিবাচক চিন্তা

সবসময় ইতিবাচক চিন্তা করুন। জীবনের প্রতিটি ক্ষেত্রেই মানুষের ইতিবাচক চিন্তা করার অভ্যাস করা উচিত। বিশেষ করে কর্মক্ষেত্রে ইতিবাচক চিন্তা করলে সুখী থাকা যায়। যে কোনো বিরূপ পরিস্থিতিতেই শান্ত থাকতে চেষ্টা করুন। মনে রাখুন যে খারাপ পরিস্থিতি সামাল দিতে পারার মাঝেই সার্থকতা ও সফলতা।
 নিজেকে বদলে ফেলুন

কর্মক্ষেত্রে নিজেকে সুখী করতে চাইলে ব্যক্তিত্বকে কিছুটা পরিবর্তন করতে হবে। সহজেই বিরক্তি হয়ে যাওয়া, সহকর্মীদের সাথে খারাপ ব্যবহার কিংবা অতিরিক্ত চাহিদা কমাতে পারলে কর্মক্ষেত্রে সুখী হওয়া যায়। নিজের বাজে অভ্যাসগুলোর কারণে কর্মক্ষেত্রে বিরক্তি ও নানান রকম অশান্তির সৃষ্টি হয়। তাই এগুলো পরিহার করলে কর্মক্ষেত্রে আনন্দের সাথে কাজ করা যায়।
 সহকর্মীদেরকে বন্ধু ভাবুন

নিজের সহকর্মীদেরকে বন্ধু ভাবার চেষ্টা করুন। তাদেরকে প্রতিযোগী ভাবলে সারাক্ষণ মানসিক চাপ অনুভব করবেন। বরং বন্ধু ভেবে সাহায্য সহযোগীতা করলে আপনার নিজের মন প্রফুল্ল থাকবে এবং সেই সঙ্গে অফিসেও আপনার সুনাম বৃদ্ধি পাবে। তাছাড়া সহকর্মীদের সাথে ভালো সম্পর্ক থাকলে কাজের ফাঁকে টুকটাক বিষয়ে হাসি ঠাট্টা করলে মানসিক চাপও কমে যাবে।
 মাঝে মাঝে বিরতি নিন

অফিসের কাজের ফাঁকে ফাঁকে বিরতি দিন নিজেকে। কাজের চাপে নিজেকে হারিয়ে ফেললে ধীরে ধীরে অফিসের প্রতি বিরক্তি সৃষ্টি হয়। একপর্যায়ে চাকরীও ছেড়ে দেয় কেউ কেউ। তাই অফিসের কাজের ফাঁকে নিজের জন্য কিছুটা সময় রাখুন। মাঝে মাঝে কাজের চাপ থেকে ১০/১৫ মিনিট বিরতি নিয়ে সহকর্মীদের সাথে গল্পগুজব করুন। এছাড়াও কাজের চাপে খুব বেশি মানসিক অবসাদগ্রস্ত হয়ে গেলে অফিস থেকে দুয়েক দিনের ছুটি নিয়ে ঘুরে আসুন দূরের কোন সুন্দর জায়গা থেকে। তাহলেই কর্মক্ষেত্রে পুনরায় খুঁজে পাওয়া যাবে আনন্দ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me