বিয়ের আগে কিছু বোঝাপড়া


বিয়ের আগে নারী-পুরুষ উভয়কেই কিছু বিষয়ে আলোচনা করে নেওয়া উচিত। বিয়ের পর এসব বিষয়ে স্বামী-স্ত্রীর ভেতর মতের অমিল ঘটলে সংসার পর্যন্ত ভেঙ্গে যেতে পারে। কাজেই আপনার বান্ধবী কিংবা হবু পত্নীর সঙ্গে আজই বসে যান।


আপনারা সন্তান চান কিনা: প্রথমেই জেনে নিন সন্তান নিয়ে আপনাদের ভেতর কোন মত-পার্থক্য আছে কিনা। দেখা যাচ্ছে, একজন খুব দ্রুত সন্তান চান, অন্যজন দেরিতে- এমন হলে আলোচনার ভেতর দিয়ে ঠিক করে নিন।


টাকার ব্যাপারে আলোচনা কোন পর্যায়ে হবে: সংসারে অর্থ বিরাট ভূমিকা পালন করে। তাই বলে সব সময় অর্থ সম্পদ নিয়ে আলোচনা দুজনের পছন্দ নাও হতে পারে। কাজেই ঠিক করে নিন এ বিষয়ে সংসারে আপনাদের ভূমিকা কি হবে।


সেক্ম নিয়ে খোলাখুলি কথা বলা যাবে কিনা: বিবাহের আগেই ঠিক করে নিন যৌন সম্পর্ক আপনাদের কতটা খোলামেলা হবে। আপনাদের আগে কোথাও সম্পর্ক ছিল কিনা সেটিও গুরুত্বপূর্ণ। এখানে লুকোচুরি করে পরে ধরা পড়ে গেলে সংসার পর্যন্ত ভেঙ্গে যেতে পারে।


কতটা সময় বাবা-মার সংসারে কাটাবেন: প্রায় স্ত্রীর বাবা-মার বাড়ি যাওয়া নিয়ে স্বামী-স্ত্রীর ভেতরে দ্বন্দ্ব দেখা দেয়। এ নিয়ে খোলাখুলি আলোচনা করে নেওয়া ভাল।


ছুটির দিন কিভাবে কাটাবেন: ছুটির দিন দুজনে কি করতে পছন্দ করবেন তা নিয়ে আলোচনা করে নিন।


টয়লেট পরিষ্কার ও মশারি টাঙানো: খুব হালকা বিষয়, কিন্তু এ নিয়েই জগড়া হয় বেশি। কাজেই সংসারের কিছু কাজ আগে থেকেই ভাগ-বাটোয়ারা করে নিন।


কতটা পান করবেন: আপনি যদি মদ্যপায়ী হন তবে হবু স্ত্রীর সঙ্গে আলোচনা করে নিন কতটা পান করলে তার আপত্তি থাকবে না।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me