ভারী কন্ঠের পুরুষেরা সঙ্গী হিসেবে ভালো নয়!

 

ঢাকা : বেশ গম্ভীর আর মোটা কন্ঠস্বরের পুরুষরা খুব সহজেই নারীদেরকে আকর্ষণ করতে পারেন। নারীরা এ ধরণের গভীর কন্ঠের পুরুষকে অল্প কিছু কথা বলেই পছন্দ করে ফেলে। কিন্তু গবেষণায় দেখা গেছে যে নারীদের মতে এ ধরণের কন্ঠের পুরুষরা দীর্ঘমেয়াদী সঙ্গী হিসেবে ভালো হয় না।

কানাডার অন্টারিও এর ম্যাকমাস্টার ইউনিভার্সিটির গবেষকরা ইতিপূর্বে পুরুষের কন্ঠস্বরের গভীরতা ও এর প্রতি নারীর আকর্ষন নিয়ে গবেষণার ফলাফল প্রকাশ করেছিলেন। তাদের গবেষণায় বলা হয় যে গভীর কন্ঠের পুরুষদের টেস্টসটেরনের পরিমাণ বেশি থাকে। যাদের টেস্টসটেরনের পরিমাণ বেশি থাকে তাদের প্রতারণা করার প্রবণতা থাকে।

নারী মহলে কেন আইজ্যাক হায়েসের গান এতো জনপ্রিয় তা নিয়েও নতুন একটি গবেষণায় গবেষকরা পরীক্ষা নিরীক্ষা করেছেন। গবেষণায় নারীদেরকে পুরুষের বিভিন্ন রকম কন্ঠস্বর শুনতে দেয়া হয়েছিলো। তাদের মধ্যে কোনো কন্ঠস্বর বেশ গভীর ও ভারী ছিলো এবং কোনোটা ছিলো বেশ পাতলা ধরনের। নারীরা গভীর, ভারী কন্ঠের প্রতিই বেশি আকর্ষণ বোধ করছিলেন। কিন্তু দীর্ঘ মেয়াদী সম্পর্ক করার ক্ষেত্রে তাদের প্রথম পছন্দ ছিলো অপেক্ষাকৃত চিকন কন্ঠের পুরুষদেরকে।

গবেষণার একজন প্রধান গবেষক মনোবিজ্ঞানী জিলিয়ান ও’কনর এর মতে অধিকাংশ নারীরাই গভীর কন্ঠের পুরুষদেরকে প্রতারক মনে করে এবং তাদের ধারণা এ ধরণের পুরুষরা কেবল মাত্র রাত কাটানোর জন্য সম্পর্ক করে থাকে।

অনেক নারীরাই মনে করেন যে দীর্ঘমেয়াদী সম্পর্কের ক্ষেত্রে গভীর কন্ঠের পুরুষরা বিশ্বাসঘাতকতা করার সম্ভাবনা থাকে। বেশিরভাগ নারীরাই স্বল্প সময়ের সম্পর্কের জন্য বেশ আকর্ষণীয় শরীর ও কন্ঠের পুরুষদের প্রতি আকর্ষণ বোধ করলেও দীর্ঘ মেয়াদী সম্পর্কের জন্য তাঁরা এধরণের পুরুষদেরকে এড়িয়ে চলেন। মাংসল পেশিবহুল পুরুষ এবং ভারী কন্ঠের পুরুষদেরকে স্বামী হিসেবে গ্রহণ করতে খুব একটা আগ্রহী হন না তাঁরা। এক্ষেত্রে তাদের মধ্যে প্রতারিত হওয়ার ভীতি কাজ করে।

তবে গভীর কন্ঠস্বরের পুরুষদের ঘাবড়ে যাওয়ার কিছু নেই। এই গবেষণাটি বেশ ছোট পরিসরে অল্প কিছু নারীর উপর করা হয়েছে। মাত্র ৮৭ জন নারীর উপর করা এই গবেষণায় একই পুরুষের কন্ঠস্বরকে যন্ত্রের সহায়তায় ভারী ও পাতলা করা হয়েছে। অর্থাৎ এই গবেষণার ফলাফল থেকে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসা যায় না।

ও’কনর এর মতে আরেকটি গবেষণায় দেখা গেছে যে সুন্দর ও আকর্ষণীয় চেহারার অধিকারিণীরা অপেক্ষাকৃত পাতলা কন্ঠের পুরুষদের প্রতি আকর্ষণবোধ করে। তবে ওই ব্যাপারটি এই গবেষণার অন্তর্ভূক্ত করা হয়নি।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me