কম্পিউটার মাউস উদ্ভাবকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: কম্পিউটারের অনেক প্রয়োজনীয় একটা বিষয় হল মাউস। আর মাউস উদ্ভাবক হলেন ডগলাস এঙ্গেলবার্ট। তিনি স্বীকৃতি হিসেবে পান- মাদার অব অল ডেমোস উপাধি। ঘুমের মধ্যেই সম্প্রতি মারা গেলেন এই মার্কিন বিজ্ঞানী।

Erfinder_der_Computermaus_mit_88_gestorben-Douglas_Engelbart-Story-367552_630x356px_65691bf2623f6fab545723f5e57c51d6__usa_douglas_englebart_obit_-_apaepa-bilderdienst_-_04_07_13_-_ibd0058_-

১৯৬০ সাল। কাঠের খোলে ঢাকা, দুটি ধাতব চাকা জুড়ে দিয়ে একটি যন্ত্র বানালেন এঙ্গেলবার্ট। এর আট বছর পর, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ব্যাখ্যা করলেন এর ব্যবহার। নাম রাখলেন মাউস। স্বীকৃতি হিসেবে পেলেন মাদার অব অল ডেমোস উপাধি।

কম্পিউটারের জন্য অপরিহার্য এই মাউস, লাইসেন্স পায় ১৯৮৩ সালে। বিক্রি হয় অন্তত একশো কোটি। তবে জনপ্রিয় হওয়ার আগেই, ১৯৮৭তে ফুরায় এর মজুত। পরে এর নকশায় আসে বহু-বিচিত্র রদবদল।
ইন্টারনেট ও ইমেইল প্রসারেও অগ্রণী ছিলেন এই মার্কিন কিংবদন্তি। ওয়ার্ড প্রসেসিং এবং ভিডিও কনফারেন্স নিয়ে কাজ করেছেন ক্যালিফোর্নিয়ার একটি গবেষণাগারে।

জন্ম ১৯২৫ সালের ৩০ জানুয়ারি; পোর্টল্যান্ডে। পড়াশুনা বিষয় ছিলো ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং। দোসরা জুলাই ৮৮ বছর বয়সে মারা গেলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই রাডার টেকনিশিয়ান।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me