মালালা বক্তব্য দিলেন জাতিসংঘে

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের নারী শিক্ষাকর্মী মালালা ইউসুফজাই নিজের ১৬তম জন্মদিনে জাতিসংঘে বক্তব্য দিলেন। শুক্রবার নিউ ইয়র্কে, জাতিসংঘের সদরদপ্তরে এক যুব সম্মেলনে বক্তব্য রাখেন তিনি।

malalajai

তালিবানের হামলায় আহত হওয়ার পর, এই প্রথম জনসমক্ষে বক্তব্য দিতে দেখা গেল মালালাকে। এসময়, পাকিস্তানসহ সারাবিশ্বে নারী শিক্ষার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন মালালা।

তালিবানদের উদ্দেশে মালালা বলেন, ৯ অক্টোবর, ২০১২, এই দিন তালিবানরা আমার ওপর গুলি চালায়। ওরা ভেবেছিল গুলি আমাকে চুপ করিয়ে দেবে। কিন্তু ওরা ব্যর্থ হয়েছে। সেই নৈশ্যব্দ থেকেই জন্ম নিয়েছে প্রতিবাদের ভাষা। সেই আক্রমণে যা শেষ হয়ে গেছে তা হল দুর্বলতা, ব্যর্থতা ও হতাশা। জন্ম নিয়েছে শক্তি ও অনুপ্রেরণা। আজ আমি এখানে এসেছি বিশ্বের সব শিশুর শিক্ষার অধিকার নিয়ে কথা বলতে। আমি চাই তালিবানি শিশুরা, সন্ত্রাসবাদীদের সন্তানেরাও শিক্ষিত হোক।

তালিবানের হুমকি পরও, নারী শিক্ষার পক্ষে প্রচারণা চালিয়ে যাবেন বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me