আপনার চারপাশে আনন্দ ছড়িয়ে দিন ৭ টি সহজ উপায়ে


একটি ভালো নিরাপদ জীবন যাপন করা সত্ত্বেও মাঝে মাঝে মনে হয়, চারপাশের সব কিছু কেমন যেন আনন্দহীন আর একঘেয়ে । পুরো পৃথিবীর সব রঙ উবে গিয়ে যেন সাদাকালো হয়ে যায়। অথচ চারপাশের এই বিষন্ন পরিবেশের কিছুটা আপনিই বদলে ফেলতে পারেন ছোট্ট আর সহজ কিছু উপায় অনুসরণ করে। আর আনন্দময় একটি পরিবেশে থাকতে আপনার নিজেরই বেশ ভালো লাগবে। হঠাৎ কোন কারণে আপনার মন খারাপ হলে চারপাশের এই মন ভালো করা পরিবেশই আপনার মনকে আনন্দে ভরে তুলবে।
জেনে নিন আপনার চারপাশে আনন্দ ছড়িয়ে দেয়ার এমনই কিছু সহজ আর মজার উপায়ঃ

নিজে ভালো থাকুনঃ

চারপাশে আনন্দ ছড়াতে হলে আপনাকে নিজে আগে ভালো থাকতে হবে। কারণ আনন্দ বিষয়টা সংক্রামক। আপনি যখন ভালো মুডে থাকবেন, তখন আপনি সবাইকেই আনন্দে রাখতে পারবেন। কারো কষ্ট দূর করার জন্যে চেষ্টা করতে পারবেন। তাই নিজে আগে ভালো থাকুন।

 হাসুনঃ

হাসির বিপরীতে কিন্তু হাসিই মেলে। তাই আশপাশের মানুষজনের দিকে তাকিয়ে হাসুন খানিকটা। কুশল জিজ্ঞেস করুন। আপনার এই ছোট্ট হাসিটুকুই কারো মন খারাপ করা দিনটাকে একটু হলেও আনন্দময় করে তুলবে।

বিনয়ী হোনঃ

এই যান্ত্রিক জীবনে বর্তমানে আমরা নিজেদের নিয়ে বা কাজের চাপে এতোটাই আত্মকেন্দ্রিক হয়ে যাচ্ছি যে, আমাদের আচরণে কে কি মনে করলো বা কেউ কষ্ট পেলো কিনা সেটা নিয়ে ভাবার যথেষ্ট অবসর আমাদের থাকে না। তাই চেষ্টা করুন বিনয়ী হতে। ‘প্লিজ’ আর ‘ধন্যবাদ’ শব্দ দুটো বলতে খুব বেশি কষ্ট হবার কথা নয়। যান্ত্রিকতার এই সময়ে মানুষ আপনার কাছেই খুঁজে পাক এক টুকরো নির্মল প্রকৃতি।

 কাউকে সারপ্রাইজ দিনঃ

সারপ্রাইজ পেতে কে না ভালবাসে! আপনার মা, বন্ধু, সহকর্মীকে বা একান্ত কাছের মানুষটিকেই কোন কারণ ছাড়া ফুল বা চকোলেট দিন বা মনে রাখুন আশপাশের মানুষগুলোর জন্মদিন। উইশ করে চমকে দিন। দেখবেন, কি পরিমাণ খুশী আপনি ছড়িয়ে দিতে পেরেছেন মানুষগুলোর মধ্যে।

 আপনার জ্ঞান ও দক্ষতা শেয়ার করুনঃ

ছোট্ট অথচ কাজের কিছু শেখার মধ্যে দিয়ে প্রত্যেকেই লাভবান হয়। আপনি যে যে দিকে দক্ষ, চেষ্টা করুন সেগুলো শেয়ার করতে। কোন গরীব বাচ্চাদের স্কুলে স্বেচ্ছাসেবক হিসেবে নিতে পারেন ইংলিশ বা কম্পিউটার ক্লাস। দেখবেন বাচ্চাগুলোর হাসিমুখ দেখে আপনার নিজেরই মন ভরে যাচ্ছে।

 ইতিবাচক ভাবনা ছড়িয়ে দিনঃ

নিন্দা, গুজব বা নেতিবাচক আড্ডায় সময় কাটিয়ে অন্যের ক্ষতি করার বদলে চেষ্টা করুন ইতিবাচক ভাবনাগুলো শেয়ার করার। খেয়াল রাখুন, আপনার ভাবনা, চিন্তা বা স্বপ্নগুলো যেন ইতিবাচকতার মধ্যে দিয়ে চারপাশে আনন্দ ছড়িয়ে দেয়।

উপকার করুনঃ

প্রতিমাসের বেতন বা হাতখরচের টাকা থেকে কিছুটা জমিয়ে সাহায্য করুন গৃহহীন গরীব, অসহায় মানুষগুলোকে। রাস্তার ক্ষুধার্ত কুকুরটিকে একটু খাবার কিনে দিন। দেখবেন সেই মানুষ বা প্রানীগুলোর তৃপ্তির মুখ আপনাকে কত ভালো রাখছে!
উপরের টিপসগুলো অনুসরণ করুণ আর দেখুন আপনার চারপাশে কি পরিমাণ আনন্দ আপনি ছড়িয়ে দিতে পারেছেন। এই তৃপ্তির চেয়ে বড় সন্তুষ্টি পৃথিবীতে আর কীই বা আছে!

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me