প্রেম কত প্রকার ও কি কি ?

প্রেম কত প্রকার ও কি কি ?

ঐক্যমতের প্রেম :

মনের সঙ্গে যদি মন মিশে যায়, চোখের সঙ্গে চোখ, ব্যস হয়ে গেল প্রেম - ঐক্যমতের প্রেম অতএব নেই কোনো সমস্যা খাও দাও, ফুর্তি করো সংসদ ভবন, বলদা গার্ডেন, পাবলিক লাইবেরির চিপায় মুখে-মুখ, বুকে-বুক, দেহ মনে অথৈ সুখ অথবা ঘন্টার পর ঘন্টা মুখামুখি অলস থাকাচিনেবাদামের খোসা ছাড়াতে ছাড়াতে চোখের তারায় আকাশ দেখা যতদিন আকর্ষণ আছে, তুমি আছ-আমি আছি, আকর্ষণ ফুরালেই দিমত, ভেঙ্গে যায় ঐক্যমত ।  তারপর দুদিকে দুজনার দুটি পথ 

আপোসহীন প্রেম :

প্রথমত - আমি তোমাক চাই, দিতীয়ত - আমি তোমাক চাই, শেষ পর্যন্ত আমি তোমাক চাই ........! তোমার জন্য আমি ফেন্সি খাবো, পেথেদ্রিন নেবো, তবুও আমি তোমাক চাই. তোমাক  না পেলে আমিও নাই গাছের ডালে ছাগলের দড়ি বেধে অথবা স্লিং ফেনের সাথে শাড়ি বেধে ঝুলে পরব আপোসহীন প্রেম এমনি কড়া , এমনি বেপরোয়া।  জীবনে কোনদিন ব্লাড বাংকে রক্ত দেয়নি একফোটাও অথচ রাত জেগে রক্ত অক্ষরে চিঠি লেখা, হাতে ব্লেড চালিয়ে প্রেমিকার নাম লেখা 

অসংবিধানিক প্রেম :

বিলক্লিন্টন একে বলেছেন, অসংবিধানিক সম্পর্ক, অর্থাৎ পরকিয়া প্রেম  যে প্রেম বিধান সম্মত নয়।  চতুর বাওয়ালী হয়ে অন্যের মৌচাক থেকে চুপি সরে মধু খাওয়া পরকিয়া প্রেম, নিকষিত হেম, কামগন্ধ নাই তাই এমন যেন-গনি মিয়ার নিজের জমি নাই তাই সে অন্যের জমি চাষ  করে   ওর মতে-পরকিয়া হলো ঝামেলাহীন নিস্কন্টক ভালবাসা, ফসল হলেই হলো-জমির মালিকানার বালাই নাই ।  

স্বৈরাচারী প্রেম :

তুমি শুধু আমার , কেবলই আমার  প্রেমিকার উপর এধরনের মালিকানা দাবী করাই হলো স্বৈরাচারী প্রেম  আমাকে তোমার ভালবাসতেই হবে ।  না হলে আমি তোমার মুখে এসিড ছুড়ব, প্রয়োজনে রাস্তা থেকে তুলে...........এধরনের হুমকি ধামকির মাধ্যমে জবরদস্তি ভালবাসা আদায় হলো এ জাতীয় প্রেমের বৈশিষ্ট তুমি যদি কাল থেকে সিগারেট না  ছাড় তো ........... প্রেমিকের প্রতি যখন এধরনের ফরমাস বা অধ্যাদেশ জারি করাও স্বৈরাচারী প্রেমের পর্যায়ভুক্ত । 

একদলীয় প্রেম :

একদলীয় প্রেম হলো অনেকটা ওয়ান সাইডেড লাভ বা একতরফা প্রেম  বেশির ভাগ ক্ষেত্রেই এ প্রেম অপ্রকাশিত মনের কথাটি মনের মধ্যে ঘুমড়ে মরে । সাহসের অভাব, লাঞ্চনার ভয়ে যদি পাছে লোকে কিছু বলে অতএব সারাক্ষণ উদাস উদাস ভাব . প্রেমিকার পায়ের শব্দে বুক ধরফর করে ।  কন্ঠ শুনে চমকে ওঠা, তারপর বিনিদ্র রজনী, সাদা কাগজে কবিতার জঞ্জাল, বলব ? কিন্তু...... কিভাবে বলি ? যদি সে ভুল বুঝে ? ইত্যাদি সব মনোবিকার ।  হটাত একদিন পাখি উড়ে যায়, রয়ে যায় তার পালক ।  একবুক দীর্ঘশ্বাস, সারাজীবন হা -হুতাশ 

সুবিধাবাদী প্রেম :

এধারার প্রেমিক-প্রেমিকারা ধরো তক্তা মারো পেরেক তত্বে বিশ্বাসী  খোলা মাঠে বা পার্কের নির্জনতার চেয়ে চায়না রেস্তরার আলো-আধারিতে কিংবা বেড রুমের উষ্ণ নিভির পরিবেশই এদের বেশী পছন্ধ  এরা নগদ লেনদেনে অভ্যস্ত দেবে আর নেবে, মিলবে-মিলাবে......! সুবিধাবাধী রাজনিতীকরদের দলবদল এর মতো এ শ্রেনীর প্রেমিক-প্রেমিকারা আবার ঘন ঘন সঙ্গী পাল্টায়   আসলে প্রেম নয় , এদের মূল লক্ষ্য হলো বাড়ি, গাড়ি, ব্যাঙ্ক বালেন্চ্চ বা রাজকন্যাসহ রাজত্ব রাজনিতীকরদেরনির্বাচনী বায়ের মতো এরা প্রেমিকার পিছনে প্রচুর সময় আর অর্থ ইনভেস্ট করে এবং পরে তা সুদ-আসলে উসুল করে । 

1 comments:

  1. পুরুষরা সবচেয়ে বেশী খুশী হয়, যখন তারা মেয়েদের কাছ থেকে সিগারেট উপহার পায় !

    ReplyDelete

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!