হায়রে পুরুষ ! সঙ্গ করবে চিহ্ন রাখবেনা ! (১৮.১২.১৩)


শুভ সকাল !

আজ খুব সকালে বাসা থেকে বের হয়ে বাসে উঠলাম, কর্মস্তলে যাচ্ছি ! বাসে একটা কলিগ এর সাথে দেখা হলো, তার মুখেই শুনলাম ! তার বাসার পাশের বাসায় একটা স্কুল পড়ুয়া মেয়ে একটা ছেলেকে ভালবাসত ! এই ভালবাসার মাঝে তাদের মধ্যে দৈহিক সম্পর্ক স্থাপিত হয় ! তারপর তারা কোনো একদিন কুয়াশা ঢাকা সন্ধায় একটা ভুল করে ফেলে। মেয়েটি মা হয়ে যায়।  ছেলেটির মাথা নষ্ট হয়ে যায়।  বাচ্চাটা নষ্ট করার জন্য মেয়েটিকে চাপ দিতে থাকে। এক সময় মেয়েটি বাচ্চা নষ্ট করার জন্য রাজি হয় কিন্তু তখন অনেক দেরী হয়ে যায় ! যখন মেয়েটিকে হাসপাতালে নেয়া হয় সে আরো গুরুতর অসুস্থ হয়ে পরে।  দুদিন হাসপাতালে থাকতে হয়, তখন ঘটনা জানাজানি হয় !


বাস চলছে। আমি তার কথা শুনছি আর ভাবছি " হায়রে পুরুষ কি আজব তোমাদের সভাব, সঙ্গ করবে চিহ্ন্য রাখবেনা।  যদি আনন্দ ক্ষণের কোনো এক দুর্বল মুহুর্তে একটু ভুল বোঝাবুঝি হয়ে যায় ! তখনই পুরুষ উঠে পরে লেগে যায়, নার্সিং হোমের ঠিকানা খুজতে। অথচ ক্ষতি কিন্তু মেয়েটারই বেশি হলো।  সেই ক্ষতির কথা বিবেচনা করেও একটু সীকৃতি দেয়না।  


প্রতিটি পুরুষ চায় মেয়েদের রক্ষিতা করে রাখতে, কেউ নিজের করে নিতে চায়না।  দেখো ! স্ত্রী মরে গেলে কুড়ি দিনের মধেই তার সৃতি ভুলে অন্য মেয়েদের আচলের নীচে সুখ খুঁজে বেড়ায় । স্মৃতিগুলো নষ্ট হওয়া পর্যন্ত অপেক্ষাও করেনা ! 



আর স্ত্রীরা, একবার যার সাথে সঙ্গ করে, মরে ভুত হয়ে গেলেও সারাজীবন  ধরে সে চিহ্ন বয়ে বেড়েয় ! 'বিধবা' !


বাস পঞ্চবটি এসে পরেছে, আমরা নেমে গেলাম !

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me