নারীদের মধ্যে অনেকে নিজেকে প্র্যাগনেন্ট ভেবে আনন্দে শিহরিত হয়


১. স্বপ্ন পূরণ
 
এমন সব স্বপ্ন আছে, নতুন জীবনের পথে যখন কেউ উদ্বিগ্ন থাকে কিংবা জীবন নিয়ে অনিরাপদ বোধ করে তখন সেসব স্বপ্ন ঘটেও যেতে পারে। যেমন নতুন কোন শহরে ঢুকে পড়া কিংবা কোন নতুন চাকরি শুরু করার মধ্য দিয়ে ঘটে যেতে পারে নিজের কাঙ্ক্ষিত স্বপ্ন।আবার এমন অনেকে আছেন যাদের স্বপ্ন হারিয়ে গেছে। কিন্তু তার মানে কিন্তু স্বপ্ন হারিয়ে যায়নি। হয়ত ওই মানুষটি সম্পর্কে আপনার উপলব্ধিটাই এখনো ঠিক হয়ে উঠেনি।

২. সন্তান সম্ভবা হওয়ার স্বপ্ন
 
কেউ কেউ তো এমন আছেনই যারা স্বপ্নে নিজেকে প্র্যাগনেন্ট ভেবে আনন্দে শিহরিত হয় উঠছেন। সাধারণত নারীদের মধ্যে অনেকে সন্তান সম্ভবা হতে আগ্রহী। অনেকে এমন আছেন যারা ইতিমধ্যে সন্তান সম্ভবা। তাদেরও কিন্তু একটা স্বপ্ন আছে। তাদের এ স্বপ্নটা পুরোপুরি মনস্তাত্ত্বিক। একজন নারী এমনই স্বপ্ন দেখেন যেমন কোন একজন তার মনের সব ভাবনা নিয়ে বিছানায় গেল, আর তখন সেই নারী গর্ভবতী হওয়ার মধ্য দিয়ে নিজের আনন্দময় স্বপ্ন পূরণ করে নিচ্ছেন।


 ৩. স্বপ্নে ব্যর্থতা কিংবা অপ্রস্তুত বোধ করা
 
কোন গুরুত্বপূর্ণ কাজ করতে হয়ত আপনি নিজেকে অপ্রস্তুত মনে করছেন। যেমন স্বপ্নে আপনি ফাইনাল পরীক্ষা নিচ্ছেন বা দিচ্ছেন, হাজার হাজার মানুষের সামনে বক্তৃতা দিচ্ছেন কিংবা বিশাল কোন মঞ্চে বা পথে আপনার প্রথম আত্মপ্রকাশ হতে যাচ্ছে। এধরনের স্বপ্নপূরণের গুরুতর মুহূর্তগুলোতে হয়ত আপনি পুরোপুরি তৈরি ভাবছেন না নিজেকে। বিশেষজ্ঞরা বলছেন, এধরনের স্বপ্ন দেখার মানে, আসলে আপনি জীবনে আপনার নিজের পারফরমেন্সেরই বিচার করছেন। একইসাথে আপনি কিছুটা ভয়ও পাচ্ছেন। তবে বিশেষজ্ঞরা জানান, এমন স্বপ্নগুলো মূলত বাস্তব জীবনে পারফর্ম করার জন্য প্রস্তুত হতে আপনার প্রতিজ্ঞা, আপনার সংকল্পকে উস্কে দিতে সাহায্য করে।

৪. নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়া গাড়ি চালানো
 
বেশিরভাগ চালকের স্বপ্ন থাকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা তার গাড়িটির দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করার। আসলে এধরনের স্বপ্ন সহজেই দুর্ঘটনায় পড়তে যাচ্ছেন বলে আপনার উৎকণ্ঠা আর উত্তেজনারই ইঙ্গিত দিচ্ছে। বিশেষত যদি আপনি আগেই কখনো কোন দুর্ঘটনায় পড়ে থাকেন তাহলে তো কথাই নাই। এ উত্তেজনা অনেকগুণ বেড়ে যাবে। এর মানে আপনি ভাবছেন নিজের জীবনে আপনি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছেন। কিংবা আপনি আপনার প্রত্যাশার পথে ঠিকঠাক এগিয়ে যেতে পারছেন না।

৫. স্বপ্নে উড়াল
 
আবার এমন সব স্বপ্নও আছে মানুষ দেখে। মানুষ স্বপ্ন দেখে সে উড়ছে, আর উড়ছে। বিশেষজ্ঞরা বলেন, উড়ার বিষয়টি ঘটে আপনার যৌন অভিলাষের সাথে সাথে। আপনি উড়ছেন অনেক উঁচুতে আকাশে, গর্বে বুক ফুলে আপনি উড়ছেন। মানে যখনই আপনি উড়ার চেষ্টা করছেন, আবার পড়ে যাচ্ছেন অর্থাৎ আপনার অপর্যাপ্ত বা বিপুল যৌন আবেগ অনুভূতিতে কম্পন তুলছেন তখন কিন্তু আপনার যৌন জীবন নিয়ে আপনি বেশ সুখি। শুধু তাই নয় আপনি গর্বিতও বটে।
কিংবা এই উড়ার অন্য অর্থও হতে পারে। মানে আপনি কোন কঠিন পরিস্থিতিতে কিংবা আপনার সচেতন জীবনে কোন ভারি দায়িত্ব পালন নিয়ে উপরে ওঠার প্রত্যাশা এবং স্বপ্ন আপনাকে উদ্দীপ্ত করছে।

 
৬. ঈশ্বর এবং অশুভের স্বপ্ন
 
এটা এমন একটা স্বপ্ন, যেটাকে বলা হয় ঈশ্বর বনাম অশুভ আত্মা কিংবা শুভ বনাম অশুভের স্বপ্ন। ঈশ্বর সম্পর্কে স্বপ্ন দেখাকে মনে করা হয় শুভ স্বপ্ন। এতে হয়ত ইতিবাচক কিছুর আবির্ভাব কিংবা আত্মিক জাগরণেরও ইঙ্গিত ঘটতে পারে। ঈশ্বর সম্পর্কে স্বপ্ন আবার অন্যরকমও হতে পারে। যেমন আপনি কারো সাথে খারাপ আচরণ করেছেন, কিংবা কোন বাজে বা অনাকাঙ্ক্ষিত কাজ করলেন। এরপর আপনি ঈশ্বর সম্পর্কে অশুভ এবং সতর্কতামূলক স্বপ্ন দেখলেন। সত্যিকার অর্থে এধরনের স্বপ্ন আপনার চৈতন্যকে আঘাত করবে। আপনাকে অনুভূতিকে নাড়া দেবে। এরপর আপনি বুঝে যেতে পারবেন, এ স্বপ্ন আপনাকে সাবধান করছে।
অপরদিকে অশুভ স্বপ্ন কোন নেতিবাচক বিষয় বা ঘটনার ইঙ্গিত দেয়, কিংবা কোন আসন্ন ঘটনার মারাত্মক সংকেত হতে পারে অশুভ স্বপ্ন।

৭. আবেদনময় বা অশ্লীল স্বপ্ন
 
কোন কোন স্বপ্নে আপনি উত্তেজিত হয়ে উঠতে পারেন। এটাকে অনেকে বলেন হট কিংবা অশ্লীল স্বপ্ন। আপনি বেশ আবেগী কিংবা ভাল যৌন আবেদন আছে আপনার, এবং আপনি দীর্ঘ সময় নিয়ে সে আবেগ ও আবেদন প্রকাশও করতে পারেন। কারো সাথে সম্পর্কিত থাকলে তো কথাই নেই। নিজের পার্টনারের চেয়ে অন্যকারো সাথেই আপনি হট আর গরম মশলাদার স্বপ্নে চরম উত্তেজিত হয়ে উঠতে পারেন। বিশেষজ্ঞরা মনে করেন, যদি তাই হয়, তার মানে যৌনতা আপনার চাহিদা পুরোপুরি পূর্ণ করতে পারছে না। তারা মনে করেন, এরজন্য আপনার পার্টনারের সাথে সম্পর্ককে পুনরায় শক্তিশালী এবং তেজোদীপ্ত করা জরুরি।
কোন অচেনা কিংবা বহু অতীতের কারো সাথে স্বপ্নে আপনি যৌন সম্পর্ক করছেন। বিশেষজ্ঞরা মনে করেন, এর মানে পার্টনারের সাথে আরো ঘনিষ্ট হতে চান আপনি।

৮. স্বপ্নে টাকা পয়সা পাওয়া বা হারানো
 
অর্থের স্বপ্নও আপনার সম্পদকে প্রতিকী কিংবা ইঙ্গিতময় করে তুলতে পারে। আপনি টাকা লেনদেনের স্বপ্ন দেখেন। তার মানে হতে পারে, আপনি জীবনে পরিবর্তনের আশা করছেন। এগিয়ে যেতে চান। আপনি স্বপ্ন দেখছেন টাকা হারিয়ে ফেলেছেন। এর অর্থ হতে পারে আপনি কিছু একটা ঘটতে পারে বলে শঙ্কিত হয়ে পড়ছেন। অথচ আপনি মোটেও এর জন্য প্রস্তুত নন।
আবার হয়ত আপনি স্বপ্নে টাকা পয়সা পাচ্ছেন। স্বপ্নবিশারদরা মনে করেন, এর মানে আপনি খুব কাছাকাছি সময়ে কিছু একটা পাওয়ার আশা করছেন। হয়ত সেটা পেয়েও যেতে পারেন।



৯. ফ্লাইট, ট্রেন কিংবা বাস মিস করার স্বপ্ন
 
স্বপ্নে কখনো কখনো এমন হয়, আপনি খুব ক্রিটিক্যাল মুহূর্তে স্বপ্নে ট্রেন, ফ্লাইট কিংবা বাস মিস করছেন। এ অবস্থায় আপনি মারাত্মক উত্তেজিত হয়ে পড়ছেন। এতে আপনি চাকরিতে, স্কুলে-কলেজ-বিশ্ববিদ্যালয় কিংবা অন্যকোথাও যেতে পারছেন না। আপনি বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছেন। এর মানে হতে পারে আপনি কোন কিছুতে সংযোগ ঘটাতে পারছেন না। সুযোগ হারিয়ে আপনি ক্ষুব্ধ এবং দু:খবোধ করছেন। কিংবা এর মানে জীবন যাপনের ধরনে কিছু একটা জরুরি হতে পারে।

১০. স্বপ্নে মাকড়সা
 
অনেকে সবসময় পোকামাকড় কীট পতঙ্গ স্বপ্ন দেখেন। পোকামাকড় দেখে আপনি ভয়ে আতঙ্কিত হয়ে পড়েন। যেমন মাকড়সা দেখে অনেক মানুষই ঘুমে ভয় পেয়ে উঠেন। বিশেষজ্ঞরা মনে করেন মাকড়সা দেখার মানে, স্বপ্নচারী মানুষটি হয়ত অন্য কারো উদ্দেশ্য সাধনে পরিচালিত হচ্ছেন। কিংবা তিনি অন্যকোন পরিস্থিতিকে বা কোন ব্যক্তিকে নিজের উদ্দেশ্য সাধনে ব্যবহার করছেন।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me