শীতের মৌসুমে স্বাস্থ্যকর গাঁদা ফুলের চা!


গাঁদা ফুলের চা খেয়েছেন কখনো? কি চোখ কপালে উঠে গেছে? ভাবছেন, গাঁদা ফুলের চা আবার কি জিনিস, তাই না? গাঁদা ফুল দিয়ে তৈরি করা যায় মজাদার চা। গাঁদা ফুলের চা মূলত ঔষধি হিসেবে বানানোর প্রচলন শুরু হয়। এর পুষ্টিগুণ ও উপকারের জন্য ধীরে ধীরে এই চা বিশ্বের বিভিন্ন স্থানে জনপ্রিয় হয়ে ওঠে।
গাঁদা ফুলের চা তৈরি বেশ সহজ। সকাল বেলা ঘুম থেকে উঠেই এক কাপ গাঁদা ফুলের চা নিমিষেই এনে দেয় সজীবতা। আর শীত কালে গাঁদা ফুল বেশ সহজলভ্য। তাই এই শীতের সকালটা শুরু করতে পারেন গাঁদা ফুলের চায়ের সজীবতা দিয়ে। আসুন জেনে নেয়া যাক গাঁদা ফুলের চায়ের ৫টি স্বাস্থ্য উপকারীতা ও চা প্রস্তুত প্রণালী।

প্রচুর ভিটামিন ও মিনারেল

গাঁদা ফুলে আছে প্রচুর ভিটামিন ও মিনারেল। গাঁদা ফুলে আছে বিটা ক্যারোটিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। হাড়ের ক্ষয় রোধ ও আথ্রাইটিসের সমস্যা কমাতে গাঁদা ফুলের চা ভূমিকা রাখে। এছাড়াও গাঁদা ফুলের চায়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। ভিটামিন এ চোখ ও ত্বক ভাল রাতে সহায়তা করে।

 গ্যাস্ট্রিকের সমস্যা কমায়

অনেকেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকেন। যারা গ্যাস্ট্রিকের সমস্যায় অতিষ্ট তাদের জন্য সুখবর হচ্ছে গাঁদা ফুলের চা গ্যাস্ট্রিকের সমস্যা কমিয়ে দিতে সহায়তা করে। গাঁদাফুলের চা হজমে সহায়তা করে এবং পাকস্থলীর কার্যক্রম স্বাভাবিক রাখে।

ক্যান্সার প্রতিরোধ করে

বেশ কিছু গবেষণায় জানা গিয়েছে যে গাঁদা ফুল ক্যান্সার প্রতিরোধে সহায়ক। গাঁদা ফুলে প্রচুর পরিমাণে ফ্যাভনয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা ক্যান্সারের ঝুঁকি কমায়। ক্যান্সার সৃষ্টিকারী কোষের অস্বাভাবিক বৃদ্ধিও রোধ করতে সক্ষন গাঁদা ফুলের চা। পাকস্থলীর ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার ও কোলন ক্যান্সার প্রতিরোধে এর ভূমিকা আছে।

ত্বক ভালো রাখে

গাঁদা ফুলের চায়ে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। গাঁদা ফুলের চা নিয়মিত খেলে ত্বক হবে মসৃন ও ব্রণ মুক্ত। 

 মাসিক নিয়মিত করে

অনেক নারীদেরই মাসিক অনিয়মিত। যাদের মাসিক নিয়মিত হয় না তারা প্রতিদিন সকালে গাঁদাফুলের চা খেলে নিয়মিত মাসিক হবে। এছাড়াও গাঁদা ফুলের চা মাসিকের সময় পেট ব্যাথাও কমিয়ে দিতে সহায়ক।

যেভাবে প্রস্তুত করবেন

উপকরণঃ
২ চা চামচ গাঁদা ফুলের পাপড়ি
লেবুর রস
মধু
পানি
প্রস্তুত প্রণালীঃ
  • প্রথমে এক কাপ পানি ফুটিয়ে নিন।
  • এবার ফুটন্ত গরম পানিতে ২ চা চামচ গাঁদা ফুলের পাপড়ি দিন।
  • এরপর ৩/৪ মিনিট জ্বাল দিন।
  • চা নামিয়ে ছেকে কাপে ঢালুন।
  • সামান্য লেবুর রস ও পরিমাণমত মধু মিশিয়ে নিন।
  • গরম গরম পরিবেশন করুন মজাদার ও পুষ্টিকর গাঁদা ফুলের চা

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me