একজন স্বপ্নবাজের কাল্পনিক ভালোবাসা


তোমাকে বড় বেশি প্রয়োজন আমার,

চাঁদরূপ জোছনার মায়া তুমি,

অন্ধকার রাতে পথ চলতে গিয়ে

যদিওবা কখনো হোঁচট খাই;

আমাকে জানি তুমিই পথ দেখাবে।

তাইতো তোমাকেই বড় বেশি প্রয়োজন আমার,

আমি জানি,

আমি টের পাই,

ভাঙ্গা পথের পাথুরে কণাগুলো বড় বেশি এলোমেলো,

সেখানে নির্লিপ্ত ধুলোবালি মাখা এই তোমাকেই আমি আপন করেছি,

লজ্জা ছেড়ে এবার তবে ফিরে এসো আমার হিমঘরে,

যেখানে ভাত আর খুধার সংগ্রামে;

বুড়ো চাঁদটারে আমি বলে দিয়েছি,

সে যেন তোমার জন্য ঘোমটা হয়ে সাঁজে,

আমার সুখগুলো তোমাকে দেবো বলে আজ আমি বাসর সাজিয়েছি;

জানি তুমি আসবে বলে তাই।

আশা আর আলোকেরা ঝি ঝি পোকাদের মত গান গায়,

মিছিল করে ফিরে বনে বাদারে,

রাত জাগা পেঁচার চাহনিতে যে মায়া আছে,

আমার চোখেও সেই নিশাচর সাতটি তারার স্বপ্ন বিলাসিতা খেলা করে।

হরিনের গল্প শুনেছ নিশ্চয়,

শুনেছ রাজকুমারী ব্যাঙের গল্প,

অথবা রূপকথার সিন্ড্রেলা কিংবা প্যাগানদের মীথ কোন;

সেসব সত্যি নয় জানি,

তবু কল্প বিলাসি আমার স্বপ্নের মীথ, তোমাকেই শোনাবো।

মরুভূমিতে শুনেছি সোনা ফলে,

তুমিও একদিন আমারই বুকের পরে মাথা গুঁজে দিয়ে কাঁদবে জানি,

অধরের মায়ায় আমাকেও উষ্ণ করবে জানি,

কারন আমি যে তোমারই সেই শীত।

এসো পাহাড়ের মায়া কান্না কান পেতে শুনি দুজনে,

এসো তবে আমার ঘরে যেখানে সাগর এসে মিশেছে।

মাদুরে আঁকা কোন ছক করা ঘর নয় জানি তোমার মন,

শয়নে লালিত কোন স্বপ্ন নয় জানি তোমার জীবন,

আমিও কেটে যাওয়া কোন ঘুড়ি নই,

তবু আমার ঠোঁটে আগুনেরা ধোঁয়া হয়ে খেলা করে,

আমিতো জন্মেছি স্বপ্নবাজ হয়ে তোমাকে স্বপ্ন দেখার কৌশল শেখাবো বলে।

শহরে জেগে থাকা রাতের ল্যাম্পপোস্ট একা আমি,

তোমাকেই পথ দেখাবো বলে এসেছি।

*******

না না ছিঃ ছিঃ

ওভাবে ভাবতে বলিনি,

তাকাতে বলিনি

আমার ওষ্ঠপাণে।

রসিকতা করোনা জানু,

মনে নেই আকাশদের বাড়িতে

উঠোনে কাঁদায় পিছলে

দুজনাতে সে কি মাখামাখি,

তারপর কি লজ্জা!

ঈশ! সবাই কি ভেবেছিলো ভাবতো একবার।

এভাবেই যদি প্রেমের সূচনা হতো ?

তুমি নায়াগ্রা হতে কলসি কাঁখে

জল ফেরি করে আনতে,

আর আমি মুগ্ধ নয়নে

তোমার ভেজা আঁচলে স্বপ্নের বসন্ত সাজাতাম।

বড়ই নির্লজ্জ তুমি,

এভাবে কি ভালোবাসা হয়?

শুকনো মাটিতে সেচ দিতে হয়।

তারপরই না ফসল ফলবে,

তোমার আমার মন বাসনায়।

মনে কি পরে?

সেই বিলেতী বাবুর চোখের সানগ্লাসটি দেখে,

তুমি হয়েছিলে হেসে কুটু কুটু।

আহ ! কি সুমিষ্ট সেই হাসি তোমার।

বাবা, বলতেন কি পাগলী মেয়েরে বাবা!

এমন মেয়েকে কে বিয়ে করবে?

আমি আড়ালে লুকিয়ে হাসতাম,

সত্যি কি পাগলী মেয়েরে বাবা!

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!