এ আমার পরাজয়ের মানচিত্র!


আমি বলব না কতটুকু হেরে গিয়েছি, তুমি শুধু জয়ের অংকটা বুঝে নিও! বহু রাত নিভৃতে কাঁদা অশ্রুগুলোকে বুঝে নিও, প্রতারণার সমীকরণে তোমার আত্মতুষ্টি বুঝে নিও, বুঝে নিও আমার একবুক শুন্যতা! বুঝে নিও এই বুকের চুইয়ে চুইয়ে গড়িয়ে পড়া রক্ত, বুঝে নিও আত্মার সীমাহীন আর্ত! সবই বুঝে নিও তুমি! বুঝেও নিও আমার মৃত্যুর মত রাত, বুঝে নাও কুঁকড়ে যাওয়া রক্তাক্ত প্রতীক্ষায় ছোবল হানা বিষাক্ত কাল নাগ! আমি কড়াগন্ডায় সব হিসেব বুঝিয়ে দেব।

অবশেষে বুঝে নিয়ে বলো কতটুকু জয়ী হয়েছো তুমি! কতটুকু তৃপ্ত! কতটুকু কাঁদাতে চেয়েছিলে আর কতটুকু পেরেছো? যতটুকু রক্তক্ষরণ চেয়েছিলে,ততটুকু রক্ত পেয়েছো কি? নাকি আরো কিছু রক্তের দেনা পাওনা এখনো আছে বাকি? এখনো তুমি তৃষ্ণার্ত?

হাহাকারের অংকটাও বুঝে নিও, রাতের পর রাত অন্ধকারে তলিয়ে তলিয়ে বুকের গহীন থেকে টেনে আনা বিশুদ্ধ রক্তিম সব হাহাকারগুলো! ওগুলো এখনো গলা কাটা পশুর মত জ্যান্ত! ছটফট করে তড়পাতে তড়পাতে উদাম করে খুলে দেয় আমার খড়কুটো দিয়ে ঢেকে রাখা সীমাহীন শুন্যতা!

তুমি ভালো করে চেয়ে দেখো! এতটুকু ঠোকো নি তুমি, অথবা আমি এতটুকু করিনি কার্পণ্য! আত্মাবিনাশের ব্যবচ্ছেদে জীবন্ত হৃদয়টাই দিয়ে দিয়েছি, এতটুকু করিনি উফ শব্দ! আমাকে যতটুকু হারাতে চেয়েছিলে ঠিক ততটুকু হেরেছি! যতটুকু মরণ চেয়েছিলে, ঠিক ততটুকু মরেছি!

চেয়ে দেখো এ আমার পরাজয়ের মানচিত্র! ঠিক এখানেই আমি ভেঙ্গে পড়েছি, , একেবারে বিচূর্ণ! যতটুকু ক্ষয় তুমি চেয়েছিলে ঠিক ততটুকু ক্ষয়ে গেছি! পাললিক শিলার মত একটু একটু করে দর্পিত চিহ্নগুলো থেকে একেবারে হয়ে গেছি নিশ্চিহ্ন! দপ করে হঠাৎ ঝোড়ো বাতাশে নিভে গেছি নিশিপ্রদীপের মত, তারপর থেকে নির্ঘুম নিস্তব্ধ! এখন বলো কতটুকু তৃপ্ত তুমি? কতটুকু সুখের আচ্ছাদনে মোড়ানো?

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!