হীন চরিত্র আকর্ষণীয়?


যুক্তরাষ্ট্রের মিন গার্লস চলচ্চিত্রের একটি দৃশ্যহীন চরিত্রের মানুষ শারীরিকভাবে অন্যদের চেয়ে বেশি আকর্ষণীয় বলে ধারণা প্রচলিত রয়েছে। তবে আসল ব্যাপার হচ্ছে, তারা আমাদের বোকা বানানোর ব্যাপারে খুব দক্ষ।


আত্মনিমগ্নতা, স্বার্থপরতা, প্রতারণা ও নেতিবাচক অস্থিরতা প্রভৃতি বৈশিষ্ট্য একজন মানুষকে হীন করে তোলে। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, নেতিবাচক বৈশিষ্ট্য সত্ত্বেও হীন মানুষ তুলনামূলক বেশি আকর্ষণীয়।


সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক নিকোলাস হল্টজম্যান ও মাইকেল স্ট্রাব বলছেন, হীন মানুষেরা সাধারণত নিজেদের ব্যতিক্রমী সাজসজ্জা বা পোশাক-পরিচ্ছদ দিয়ে অন্যদের প্রভাবিত করে। বাড়তি আকর্ষণ থেকে প্রাপ্ত আত্মবিশ্বাসের কারণে তারা নিয়মিত নিজেদের পোশাক-পরিচ্ছদ বা বাহ্যিক সাজসজ্জা পরিপাটি রাখে। তবে শারীরিক সৌন্দর্য এসব ক্ষেত্রে অবশ্যই কিছু বাড়তি সুবিধা দেয়।


গবেষকেরা বলছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক সৌন্দর্য ম্লান হয়ে আসে। তখন আর বাহ্যিক পরিচ্ছদ দেখিয়ে কলুষিত মন বা হীন বৈশিষ্ট্যকে লুকানো আর সম্ভব হয় না। পপুলার সায়েন্স।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me