আমি ক্লান্ত...


আমি আজ ক্লান্ত, 


আমার মন এখন আমাকে নিয়ে লুকু চুরি খেলা করে...


অবাক বিস্ময়ে দেখি, আমার স্বপ্ন রাজ্যে কোন বাসিন্দা প্রবেশ করে না


নৈশ প্রহরীর বাঁশির শব্দ আর ট্রেনের হুইসেল কড়া নাড়ে মাঝে মাঝে...


শিয়াল-কুকুর এর ডাকে যেটুকু ছন্দপতন, বাকিটা সময় নিঃচুপ, শান্ত ।




আমি আজ ভীরু,


আমার চারপাশ থেকে ছুটে আসে মিথ্যাচরিত ছোট বড় অগনিত তীর...


লক্ষ্য ভেদ বা লক্ষ্য ভ্রষ্ট কিছু একটা হবার আগে শামুকের মত গুটিয়ে পড়াই এখন আমার অভ্যাস


ভুল বশত কখনও কখনও তার্কিক এর সাথে বিতর্কের যৎসামান্য চেষ্টা...


কম্পিত বুকে সিঁদেল চোরের মত অপেক্ষা, প্রতিবাদ কেউ হয়তো করবে শুরু !




আমি আজ আপোষ কামী,


আমার সংসার থেকে সংসদ, এখন বিকৃত, অসত্য তথ্যে পচা নর্দামার মত কুলষীত...


আমি নির্বিকার শ্রোতা কিংবা দর্শক সারির পিছনে বসে বিড়বিড় কারি অচেনা কেউ 


উদ্বেগ,উৎকণ্ঠা বা উদ্যোগ কোণটাই আমাকে সাহসে উদ্ভাসিত করেনা...


এই কণ্টকময় আর মাকড়শার জালে আটকে পড়া বিবেকটাকে কে বলবেন দামী ?




সত্যি আজ আমি ক্লান্ত, 


মিথ্যার বেসতির মধ্যে বসবাস করতে করতে পরিশ্রান্ত...


তাল গাছটা আমার না কার কেউ যদি সেটা মান্ত...


সময় কখন কাছে ডাকে, কখন দূরে ঠেলে দেয় সেটা যদি কেউ জানতো...


সম্পর্কটা বিপরীত মুখী না হয়ে হওয়া প্রয়োজন তাই আন্তঃ...


এসব আমাকে স্পর্শ করে না ইদানিং আর আগে যতটা টানতো... 


আজ আমি সত্যি বড় ক্লান্ত ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!