বন্ধুর ব্রেক আপ হলে যে ৭টি কথা কখনোই বলবেন না

মানুষের জীবনে ব্রেক আপের মতো খারাপ সময় খুব কমই আছে। প্রচণ্ড রকমের মানসিক চাপ সৃষ্টি হয় এ সময়ে। অনেকেই পড়াশোনা বা চাকরি-বাকরির ক্ষেত্রে মনোযোগ দিতে পারেন না। জীবনের প্রতি উদাসীনতা চলে আসে। এই পরিস্থিতিতে পরিবার পরিজন না হলেও অন্তত বন্ধু বান্ধবের সাপোর্ট দরকার হয় বিষণ্ণতা কাটিয়ে ওঠার জন্য। একজন বন্ধু হিসেবে আপনার দায়িত্ব অনেক বেশি হয়ে যায় তখন। সঠিকভাবে এই দায়িত্ব পালন করতে পারেন না অনেকেই এবং উলটোপালটা কথা বলে বরং সদ্য সম্পর্ক ভাঙা বন্ধুটির মন আরও খারাপ করে দেন। এমন সব কাজ হয়তো আপনি নিজেই করেছেন। উপকার করার বদলে নিজের অজান্তেই করেছেন প্রিয় বন্ধুটির ক্ষতি। বন্ধুর ব্রেক আপের পর বলা উচিৎ নয়, এমন কথাগুলোর ব্যাপারে জেনে রাখুন।

১)এমন মেয়ে/ছেলে আরও খুঁজে পাবি!

একটা মানুষ ব্রেক আপের পর সারাজীবন একা থাকবে না সেটাই স্বাভাবিক। এক সময় না একসময় তার এই একাকীত্ব কেটে যাবে।
কিন্তু তাই বলে একটা মানুষ যখন সদ্য ব্রেক আপের পর ভাঙা সম্পর্কের শোক কাটিয়ে ওঠার চেষ্টা করছে তখন তাকে এই কথা বলে কষ্ট আরও বাড়িয়ে দেবেন না। এমন আচরণ নির্বুদ্ধিতারই শামিল।

২)তোর জন্য ভালো একটা মেয়ে/ছেলে দেখেছি!

বন্ধুর ব্রেক আপের কথা শুনেই সাথে সাথে তাকে অন্য কারও সাথে ঝুলিয়ে দেবার চেষ্টা করবেন না। তার মানসিক অবস্থার প্রতি একটু মনোযোগ দিন। পুরনো প্রেমিক/প্রেমিকার কথা ভোলার আগেই যদি আপনি তাকে অন্য কারও সাথে সম্পর্ক স্থাপনের জন্য চাপাচাপি করতে থাকেন তাহলে পরিস্থিতি ভালো হবার পরিবর্তে আরও খারাপ হবে।

৩)ব্রেক আপ হয়ে ভালোই হয়েছে

একেবারে হৃদয়হীনের মতো এই ধরণের কথা একেবারেই বলবেন না। সম্পর্কের প্রকৃত মূল্য সে-ই বোঝে যার ব্রেক আপ হয়েছে। আপনি না জানলেও সেই সম্পর্কটি হয়তো তার জীবনে খুবই গুরুত্বপূর্ণ ছিল। আর বন্ধুর প্রেমিক/প্রেমিকার ব্যাপারে যদি আপনি ভালো ধারণা না ও রাখেন তার পরেও এই ধরণের কথা বলার কোনও অধিকার নেই আপনার।

৪)ধুর! ওকে ভুলে যা!

সম্পর্ক অল্প দিনের হোক বা দীর্ঘদিনের, এমন কথা বলাটা অনেক বড় ভুল। তার সম্পর্কের ব্যাপারে সবকিছু তো আর আপনি জানেন না। সেই স্মৃতি ভুলতে আপনার বন্ধুর এক সপ্তাহও লাগতে পারে, আবার বছরের পর বছরও লাগতে পারে। সুতরাং এমন কথা বলে ভুল করবেন না।

৫)একা থাকাটা খুব একটা খারাপ না।

সম্পর্কবিহীন একাকী জীবন খারাপ কী ভালো সেটা বন্ধুটিকেই ঠিক করতে দিন। কারণ জীবনটাতো তারই, আপনার নয়। আর এ প্রসঙ্গ তুললে বরং ভবিষ্যতের চিন্তা করে তার আরও বেশি বিষণ্ণ হয়ে যাবার সম্ভাবনা আছে।

৬)সত্যি সত্যিই ব্রেক আপ হয়ে গেছে?

এমনটা মাঝে মাঝে হয় যে দুজনের মাঝে খুব ঝগড়া চলছে কিছুদিন ধরে এবং আপনার কানে আসছে যে তাদের ব্রেক আপ হয়ে গেছে। এমন অবস্থায় গুজবের ওপর ভিত্তি করে কিছু বলতে যাবেন না। দেরি হলেও বন্ধুর কাছ থেকেই ঠিক ঘটনাটি শোনার অপেক্ষা করুন। গুজবে কান দিয়ে অনুমাননির্ভর কোনও কথা বলতে গেলে বরং আপনি তাদের সম্পর্কের মাঝে আরও ঝামেলা তৈরি করে ফেলবেন।

৭)এখন তুই আমাদের সাথে সময় কাটাতে পারবি

খবরদার এই কথাটি বলবেন না! এমনটা বলার মানে হোল, সে যখন সম্পর্কে ছিল তখন আপনাদের যথেষ্ট সময় দিতে পারতো না। এই কথা শুনলেই আপনার বন্ধুটি অপরাধবোধে ভুগবে। ভাবুন তো, আপনার যে বন্ধুটি ইতোমধ্যেই বিষণ্ণ হয়ে আছে, তার মনটা আরও খারাপ করে দেওয়ার কোনও মানে হয়? তাই একটু বুঝেশুনে কথা বলুন আর ব্রেক আপের ধকল সামলে ওঠার শক্তি দিন তাকে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me