ভালবাসি... ভালবাসি...


চিঠিগুলো রোজ চুরি হয়ে যায় শুধু
খালি খাম
এসে জ'মে থাকে রাশি রাশি ।
সব খামেরাই তোমার ঠিকানা চেনে
একটি চিঠির ও দেখা পাওনা তুমি ।
---রুদ্র মুহাম্মাদ শহীদুল্লাহ

ভালবাসা চারটি অক্ষরের একট মিষ্টি মধুর নাম। ভালবাসাকে এক কথায় সংজ্ঞায়িত করা অনেকটা দুরূহ এবং কষ্টসাধ্য। ভালবাসা একটি ব্যক্তিগত অনুভূতি যা একজন মানুষ, অপর একজন মানুষের প্রতি অনুভব করে, কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা অথবা সর্বক্ষেত্রে বিশেষ মানুষটির উপস্থিতি কামনা করে। ভালবাসা নিঃসঙ্গতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবারের সঙ্গে গভীরভাবে সম্পর্কযুক্ত।

ভালবাসা মানে আর্চিস গ্যালারি ,ভালবাসা মানে গোপন গোপন খেলা............

ভালবাসা নিয়ে কতো জল্পনা কল্পনা কিন্তু ভালবাসারই জয় জয়কার সবখানে। কেউ কেউ বলেন ভালবাসার রঙ নীল আবার কেউ কেউ বলে ব্যাথার রঙ নীল।

ভালবাসার মানুষের দেয়া একটি লাল গোলাপ যেন পুরো পৃথিবীর চেয়ে মূল্যবান আবেগ যখন সীমাহীন থকে তখন ভালবাসার নদীর উথাল পাতাল ঢেউ যেন কোন বাধাই মানে না।বয়স, লোক লজ্জা সব কিছুই তখন ভালবাসার ঢেউের কাছে ম্লান।

ভালবাসা হলো পাথরের বুকে ফুল ফুটানোর আশায় পথচেয়ে থাকা। অলস দুপুরে দিবাস্বপ্ন; রাতে আকাশের পানে চেয়ে প্রিয় মুখ মনে করে ক’ফোঁটা অশ্রু ঝরে পড়া; আর তাকে দেয়া লাল গোলাপ। ভালবাসা নামক কোকিলটি কখনো চুপিসারে কানে কানে বলে দেয়—ভালবাসি শুধু তোমায়। শুধু উপলব্দি করতে পারি। ভালবাসা হচ্ছে শরতের সাদা কাশফুলের শুভ্র ছোঁয়া। ঠোঁটে শূন্যতার চুম্বন কখনো বা ব্যাথার নীল সোয়েটার ভিজে উঠে বুকের চাপ চাপ কষ্টের জলে। নির্দয় ভাবে বেঁচে থাকা। ভালবাসা মানে কোনো শব্দ ছাড়াই অনেক কথা বলা। হাজার মাইল দূরে থেকেও যেনো কাছাকাছি থাকা। টেলিফোন ধরে ‘হ্যালো’ শুনে চুপ করে থাকা।

ভালবাসা যে কোনো বয়সের যে কোনো মুহূর্তে মানুষের জীবনে আসতে পারে। ভালবাসা নিজেই আপন বৈশিষ্ট্যে স্বাতন্ত্র্য। ভালবাসা যেমন তরুণ বয়সে ঘটতে পারে, তেমনি ভালবাসা কখনো জীবনের শেষার্ধে মানুষের কাছে ধরা দেয়। ভালবাসাকে কোনো ছকে বাধা যায় না, ভালবাসা সর্বজনীন, সব বয়সের মানুষের জন্য তা প্রযোজ্য। এ কারণেই আমরা সমাজে বৈচিত্র্যময় ভালবাসার উদাহরণ দেখতে পাই।

“ক ফোঁটা চোখের জল ফেলেছ যে তুমি ভালবাসবে? কটা রাত কাটিয়েছ জেগে,স্বপ্নের মিথ্যে আবেগে?”

গানের এই দুটি লাইন থেকেই বুঝা যায় প্রকৃত অর্থে ভালবাসা এত সহজে ধরা দেয় না । ভালোবাসার কারণে পৃথিবীতে বহু কাঠখড় পোরানোর নজিরও আছে ভুরিভুরি।একটি হৃদয়ের আশা কিছু ত্যাগ করা কিছু গ্রহন করা। কিছু পাওয়া এবং কিছু হারানো। অফুরন্ত আনন্দ ও দুঃখ। ভালবাসা জীবনকে পুর্ন করে ; হাসায় এবং কাঁদায়। ভালবাসা হৃদয়ের অস্তিত্বকে বলে দেয় জীবন ভালবাসার জন্যই এবং ভালবাসা বলে দেয় মনের কথা। ভালবাসা হচ্ছে না বলা কিছু কথা। হৃদয়ের যন্ত্রনা। বুকের ভিতর একটি গোপন ব্যাথা। এই সবই ভালবাসা।

ভালবাসা সর্বজনীন। এটি ভিন্ন ক্ষেত্রে ভিন্ন অর্থ প্রকাশ করে। তবে ভালবাসাকে সাধারণীকরণ করা যাবে না। ভালবাসা হচ্ছে নির্ভরশীলতা। এখানে আবেগের নির্ভরশীলতা যেমন কাজ করে, তেমনি শারীরিক নির্ভরশীলতা সমান কাজ করে। ভালবাসা বয়সভেদে ভিন্ন রকম হয়। তরুণ বয়সের ভালবাসায় আবেগ, আকর্ষণ এবং শারীরিক চাহিদা কাজ করে। এই ভালবাসা আবার প্রাপ্ত বয়সে বা বৃদ্ধ বয়সে নির্ভরশীলতার সঙ্গে আবেগ কাজ করে কিন্তু যুক্তি সেখানে বেশি কার্যকর। এই বয়সের ভালবাসায় নিঃসঙ্গতা, একাকিত্ব থেকে মুক্তি পাওয়ার জন্য মানুষ সঙ্গ প্রত্যাশা করে।

ভালবাসা কেবল তরুণ-তরুণীর জন্য নয়, এই ভালবাসা হতে হবে সবার জন্য। পরিবারের মধ্য থেকে ভালবাসা জন্মাতে হবে সবার মাঝে। বাবা-মার পারস্পরিক সম্পর্কের মধ্য দিয়ে ভালবাসার উপলব্ধি করতে না পারলে ভালবাসা ক্রিয়াশীল হয় না। তাই বলতে পারি, ভালবাসা হোক সবার জন্য উন্মুক্ত। সব বয়সের মানুষ ভালবাসার সান্নিধ্যে থাকুক সবার মাঝে সব সময়। বয়স সেখানে কোনো বাঁধা হবে না, সব বয়সের সব মানুষ ভালবাসবে তার বিশেষ কোনো মানুষকে, সন্তানকে, স্ত্রীকে, বাবা-মাকে, সর্বোপরি মানুষকে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me