ভালোবাসার মানুষটিকে ছেড়ে যখন যেতে হচ্ছে দূরে


হঠাৎ করেই চাকরী কিংবা পড়াশোনার কারণে প্রিয় মানুষটির থেকে অনেক দূরে কোথাও চলে যেতে হচ্ছে আপনাকে। মন না মানলেও জীবনের প্রয়োজনে যাচ্ছেন আপনি। কিন্তু মনটা তো পড়ে আছে প্রিয়জনের কাছেই। আবার বেশ খারাপও লাগছে এটা ভেবে যে আপনাদের মাঝের এই দূরত্ব যদি সম্পর্কে দূরত্ব নিয়ে আসে! দুটি মানুষ দূরে থাকলে এমনিতেই অনেক রকম ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। কাছে থাকলে যেভাবে সম্পর্কের মিষ্টতা বজায় থাকে দূর থেকে সেটা ধরে রাখাটা বেশ কষ্টকর। তাই আসুন জেনে নেয়া যাক দূরে থেকেও কিভাবে কাছের মানুষটির সাথে সম্পর্ক ভালো রাখা যায়।

চলে যাওয়ার আগে

প্রিয় মানুষটিকে যদি ছেড়ে চলে যেতেই হয় তাহলে তাহলে চলে যাওয়ার আগে বেশ কিছুদিন সময় দিন তাকে। তাকে নিয়ে অন্য সময়ের চাইতে একটু বেশিই ঘোরাফেরা করুন। গল্পের ফাঁকে তাকে বলুন যে আপনি তাকে মিস করবেন অনেক। কোথায় যাচ্ছেন, কিভাবে যাচ্ছেন, গিয়ে কোথায় থাকবেন এগুলো সব বলুন তাকে। তাহলে সে আপনাকে নিয়ে দুশ্চিন্তায় থাকবে না।

যোগাযোগের মাধ্যমগুলো সঙ্গে নিন

প্রিয়জনের সাথে যোগাযোগ রাখার জন্য প্রয়োজনীয় সব কিছু সঙ্গে নিন। ল্যাপটপ, ইন্টারনেট মডেম, মোবাইল, ইমেইল ঠিকানা, ফোন নম্বর সব কিছু মনে করে নিয়ে নিন। তাহলে দূরে গিয়েও যোগাযোগ নিয়ে বিড়ম্বনায় পড়তে হবে না।

যোগাযোগের সময় নির্ধারণ করুন

দূরে গেলে ব্যস্ততা বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু এই হাজার ব্যস্ততার মধ্যেও আপনাকে প্রিয় মানুষটির জন্য সময় বের করে নিতে হবে। প্রতিদিন প্রিয় মানুষটির সাথে কথা বলার জন্য সময় নির্ধারণ করে নিন। সময় নির্ধারণ করে না নিলে কাজের ফাঁকে যোগাযোগ করার কথা ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই ক্ষেত্রে প্রিয় মানুষটির সাথে মনোমালিন্যের সৃষ্টি হবে। যদি একই দেশের মধ্যে থেকে থাকেন তাহলে এক সপ্তাহ কিংবা দুই সপ্তাহ পর পর এসে দেখা করে যেতে পারেন। তাহলে সম্পর্ক দৃঢ় হবে।

প্রতিদিন ভিডিও চ্যাট করুন

আপনি দূরে আছেন বলে কি চোখের আড়ালে থাকতে হবে? এখন আধুনিক প্রযুক্তির আশীর্বাদে দূরে থেকেও প্রিয়জনের চোখের সামনেই থাকতে পারবেন ভিডিও চ্যাটের মাধ্যমে। প্রিয় সঙ্গীটির সাথে প্রতিদিন কিছু সময়ের জন্য হলেও ভিডিও চ্যাট করুন। তাহলে আপনাদের দুজনের মনেই হবে না যে আপনারা পরস্পরের থেকে এতো দূরে আছেন।

মন খুলে কথা বলুন

দূরে গিয়েছেন বলে কি কথা হারিয়ে যাবে? মোটেই নয়। আপনি যেহেতু আপনার সঙ্গীর থেকে দূরে আছেন, স্বাভাবিক ভাবেই সে আশা করবে আপনি তার খুঁটিনাটি বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখবেন। দিনের শেষে তাকে জিজ্ঞাসা করুন তার দিন কেমন গিয়েছে। আপনি সারাদিন কি করেছেন সেই কথা গুলোও মন খুলে বলুন তাকে। তাহলে দূরে গিয়েও প্রিয় মানুষটির মনের কাছে থাকতে পারবেন। আর আপনার প্রিয় মানুষটিও আপনার শূন্যতা বোধ করবে না।

সন্দেহ করবেন না

দূরে গেলে সবচাইতে বেশি যে সমস্যাটা তৈরি হয়, সেটা হলো সন্দেহ। আপনার মনে হয় তিনি হয়তো আপনাকে ভুলে অন্য কাউকে সময় দিচ্ছেন, বা অন্য কিছু নিয়ে ব্যস্ত আছে। তারও কিন্তু এই একই রকম মনে হতে পারে। দূরে আছেন বলেই প্রিয় মানুষটি অন্য কাউকে পেয়ে আপনাকে ভুলে গেছে এটা ভাবা বোকামি। অযথা সন্দেহ একটা সুন্দর সম্পর্ককেও তিক্ত করে দেয়। তাই সন্দেহের গ্রাস থেকে মুক্ত রাখুন নিজেদের।
জীবনের নানান প্রয়োজনে অনেক সময়েই প্রিয়জনের কাছ থেকে দূরে থাকতে হয়। কিন্তু তাই বলে কি সঙ্গীটির কথা ভুলে থাকা যায়? প্রতি মূহুর্তেই যেন মন পড়ে থাকে ভালোবাসার মানুষটির কাছে। দূরত্ব বেশি হয় হোক না! নিয়মিত যোগাযোগ আর সম্ভব হলে মাঝে মাঝে দেখা করার মাধ্যমে আপনার ভালোবাসা অটুট রাখুন। তাহলে দূরত্বকেও জয় করা সম্ভব সহজেই।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me