"ইগো প্রব্লেম" যখন প্রিয়জনের সাথে


দুজন মানুষ কখনোই এক রকম হন না। তাঁদের মধ্যে থাকবে হাজারও অমিল। চিন্তা, ভাবনা, রুচি, মতের অমিল হবেই। একসাথে বসবাস করতে গেলে এই বৈসাদৃশ্যগুলো চোখে পড়ে বেশি। এ কারণেই স্বামী-স্ত্রীর মাঝে ঘটে মনোমালিন্য, ঝগড়া।

প্রথমে সঙ্গীর সাথে করলেন তুমুল ঝগড়া, পরে বুঝতে পারলেন যে দোষটা আপনারই। কিন্তু দোষ স্বীকার করতে গেলে মন দ্বিধা-দ্বন্দ্বে পড়ে যায়। অচেনা, অল্পচেনা মানুষকে 'স্যরি' বলতে আমাদের এতটুকু বাঁধে না, কিন্তু প্রিয়জনের সাথে ভুল বোঝাবুঝির ক্ষেত্রে দোষ স্বীকার করে ক্ষমা চাওয়ার সময় কোথা থেকে যেন আমাদের 'ইগো' এসে হাজির হয়।

নিজের ভুল বুঝতে পারলে এই ইগোকে বাড়তে দেবেন না। সঙ্গীকে এড়িয়ে চলবেন না। এতে জটিলতা আরো বাড়বে। বরং তাঁকে বুঝিয়ে বলুন, কেন আপনি এই ভুলটা করেছেন। কোনো ভণিতা না করে নিজের দোষ স্বীকার করাটা বেশ কঠিন ব্যাপার। এই কঠিন কাজটা করুন আন্তরিকভাবে। এই জটিল পরিস্থিতি সামলানোর জন্য রইলো কিছু পরামর্শ -

*যদি সরাসরি দোষ স্বীকার করাটা বেশি মুশকিল মনে হয় তাহলে নিজের আচার-আচরণে কিছু ইতিবাচক পরিবর্তন নিয়ে আসুন। নিজের গম্ভীরতা ঝেড়ে ফেলে এমন ভাব করুন, যেন কিছুই হয়নি।

*তাঁকে একটু আলাদা করে ডেকে বলুন যে, আপনি অনুতপ্ত এবং তাঁকে মোটেও কষ্ট দিতে চাননি। খুব ভালো হয় এটা বলার সময় হাত ধরলে।

*অফিসে যাবার আগে তাঁর ওয়ালেট অথবা ভ্যানিটি ব্যাগে 'স্যরি' লেখা ছোট্ট একটা চিরকূট গুঁজে দিন। বাড়ি ফিরতে ফিরতে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

*সঙ্গীর পছন্দের ফুল কিনে এনে সাজিয়ে দিন বেডসাইড টেবিলে। অথবা কিনে আনতে পারেন তাঁর পছন্দের চকলেট বা অন্য কোনো খাবার।

*দাম্পত্যে ছোটখাট অশান্তি ক্রমাগত ঘটতে থাকবেই। কথা কাটাকাটির সময় পুরোনো প্রসঙ্গ টেনে আনবেন না। এতে নিজেদের মধ্যে দূরত্ব বেড়ে যাওয়া ছাড়া আর কিছুই হবে না।

*ব্যক্তিগত মতবিরোধে পারিবারিক প্রসঙ্গ টেনে আনবেন না। দাম্পত্য জীবন ধ্বসের কারণ ঘটতে পারে।

*সঙ্গীর ছোটখাট দোষত্রুটিকে বেশি পাত্তা দেবেন না। কথায় কথায় ঝগড়া করলে দোষ স্বীকার বা ক্ষমা চাওয়া কোনোটারই মূল্য থাকে না।

*দোষ স্বীকার করার সময় আপনার সঙ্গী উষ্মা প্রকাশ করে ফেললে বা তীর্যক কোনো মন্তব্য করলে মেজাজ খারাপ করবেন না। ধৈর্য ধরে তাঁর সাথে কথা বলুন।

*তাঁকে বোঝাবার চেষ্টা করুন বারবার একই ভুল হবে না।

*উপহার দিয়ে ঝগড়া মিটমাট করে নেয়ার উপায় বহু পুরোনো। অনেক দিন ধরে আপনার স্বামী বা স্ত্রী যা কেনার কথা ভাবছিলেন, এই সুযোগে সেটা কিনে তাঁকে উপহার দিন। 'স্যরি' বলা তো দূরের কথা, উলটো 'থ্যাংক ইউ' শুনতে পাবেন!

*চিঠি খুবই স্পর্শকাতর একটি জিনিস। দুঃখ প্রকাশ করতে এবং আপনি তাঁকে কত ভালবাসেন জানাতে আপনার সঙ্গীকে একটা চিঠি লিখেন ফেলুন। কিছুই না বলে তাঁর হাতে গুঁজে দিন চিঠিটা।

*স্পর্শ ব্যাপারটা খুবই জরুরি রাগ ভাঙাতে এবং অনুরাগ জানাতে। হতে পারে সেটা আপনার সঙ্গীকে আলিঙ্গন বা ছোট্ট একটা চুম্বন।

*দোষ স্বীকার করুন মন থেকে। নয়তো এ আবেগের কোনো মূল্য থাকবে না।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me