অনিদ্রা দূর করতে মধু

 

লাইফস্টাইল ডেস্ক : অনিদ্রা বা ঘুমের সমস্যা খুব পরিচিত একটি সমস্যা। তাই আমরা অনেকেই অনিদ্রার সমস্যায় ভুগে থাকি।

কিশোর-কিশোরীরা এই নিদ্রাহীনতার সমস্যায় ভুগছে। এক পরিসংখ্যানে দেখা গেছে বিশ্বে প্রায় এক-চতুর্থাংশ কিশোর-কিশোরী এদের ৪ থেকে ৫ শতাংশের সমস্যা রীতিমতো রোগের পর্যায়ে পড়ে।

অনিদ্রার কারণে কৈশোরে যেসব সমস্যা দেখা দিতে পারে, তা হলো মনোযোগের অভাব, লেখাপড়ায় ব্যাঘাত, আচরণগত সমস্যা ও আবেগ নিয়ন্ত্রণে সমস্যা।

কৈশোরে অনিদ্রার একটি বড় কারণ নিতান্তই শারীরবৃত্তীয় ও হরমোনজনিত। ঘুম নিয়ন্ত্রণকারী গুরুত্বপূর্ণ হরমোন মেলাটোনিক নিঃসরণের দৈনন্দিন ছন্দ ব্যাহত হয় বয়ঃসন্ধিকালে।

এছাড়া মানসিক চাপ, কাজের স্ট্রেস, দুশ্চিন্তা ইত্যাদি কারনে ঘুম নাও আসতে পারে। আবার ঘুম হলেও দেখা যায় খুব হাল্কা, ছাড়া ছাড়া ঘুম হয়।

তাই যাদের এই ধরনের অনিদ্রার সমস্যা আছে তারা রাতে মধু খেতে পারেন। এক কাপ গরম দুধের সাথে এক চা চামচ মধু মিশাতে হবে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি সেবন করতে হবে। রাতে ঘুমানোর আগে মধু খেলে মস্তিষ্কের ক্রিয়াক্ষমতাও ভালো থাকে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me