ফিরিয়ে আনুন নখের রঙ



ঢাকা, ১০ জুলাই (প্রাইম নিউজ বিডি ডটকম)- সারাদিন কাজের ব্যাস্ততা। শত ব্যাস্ততার মাঝে নিজের ত্বকের যত্ন নেওয়ার সময় বের করা কঠিন কাজ। এর মধ্যে নখের যত্ন!



একবার নিজের নখের দিকে তাকিয়ে দেখুন নখ দেখতে খারাপ হলে পুরো হাত বা পা এর সৌন্দর্য ফিকে হয়ে যায়। তাই বলে শুধুমাত্র সপ্তাহে একবার নখ সুন্দর করে কাটলেই হবে না। এর কিছু আলাদা যত্নেরও প্রয়োজন আছে।



একবার খেয়াল করে দেখুন আপনার নখের রঙ স্বাভাবিক আছে কিনা। রান্নাবান্না, বাহিরের কাজ, ঘরের কাজ, বিভিন্ন অসুখের কারণে নখ তার প্রাকৃতিক রঙ হারায়। এছাড়া অতিরিক্ত নেইল পলিশের ব্যবহার, সরাসরি সূর্যের আলো এমনকি ধূমপানও নখের রঙ বদলে দিতে পারে।



বাড়িতে বসেই আপনি কিন্তু আপনার নখের আসল রঙ ফিরিয়ে আনতে পারেন এবং সেই সঙ্গে নখকে আরও উজ্জ্বল করে তোলার জন্যও কয়েকটি টিপস আপনি ব্যবহার করে দেখতে পারেন:



ঘরোয়া পদ্ধতিগুলোর মধ্যে লেবুর রস সবচেয়ে বেশি কাজের। আপনি লেবু টুকরো করে তা নখের উপর রেখে ঘষতে পারেন অথবা লেবুর রস করে নিয়েও ঘষতে পারেন।



লেবুর রসের সাথে জলপাইর তেলের মিশ্রণটাও খুব কাজের। একটুখানি তুলোতে কিছুটা মিশ্রণ নিয়ে আপনি নখের উপর ঘষুন এবং এরপর নেইল-ফাইলার দিয়ে খুব যত্ন করে নখগুলোকে ফাইল করুন।



নখের রঙ উজ্জ্বল করার জন্য এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন।আর এটিও খুব সহজেই আপনি ঘরেই তৈরি করে নিতে পারেন লেবুর রসের সাথে এক চা চামচ জোজোবা তেল মিশিয়ে।



কুসুম গরম পানিতে কয়েক চা চামচ লবণ মিশিয়ে ১০-১৫ মিনিটের জন্য নখগুলোকে ডুবিয়ে রাখতে পারেন, অনেক কাজে দেবে। সঙ্গে ইচ্ছে হলে লেবুর রস অথবা এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মিলিয়ে নিতে পারেন।



টুথপেস্টও নখের হলদেটে ভাব দূর করতে সাহায্য করে । একটি নরম ব্রাশে কিছু টুথপেস্ট লাগিয়ে নখের উপর দিয়ে আলতো করে ঘষুন সঙ্গে লেবুর রসও চাইলে মিশিয়ে নিতে পারেন ।



নখ আমাদের আঙ্গুলের একটি শক্ত আবরণ। কিন্তু কেমিক্যাল ব্যবহারে এই শক্ত আবরণটিই নাজুক হয়ে পড়ে।তাই নখে ব্যবহারের জন্য সবসময় দেখে-শুনে ব্র্যান্ডেড নেইলপলিশই কেনার চেষ্টা করুন।



উজ্জ্বল রঙের নেইলপলিশ নখে লাগানোর আগে স্বচ্ছ বেইস নেইলপলিশটি লাগিয়ে নিন।এটি নখের রঙ পরিবর্তন হওয়াকে ঠেকাবে।



খাবারে ভিটামিন বি-কে প্রাধান্য দিন। কারণ, সুন্দর নখের জন্য এ উপাদানটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!