ধীরে খান, ওজন কমান



ইউনিভার্সিটি অব রোড আইল্যান্ডের গবেষকরা জানিয়েছেন, দ্রুত খাওয়া খাদ্য গ্রহণের পরিমাণ বাড়ায়। তাদের প্রকাশিত দুটি নতুন সমীক্ষায় দেখা গেছে, পুরুষরা মহিলাদের তুলনায় অনেক দ্রুত খান। পাশাপাশি মোটা ব্যক্তিরা চিকনদের তুলনায় দ্রুত খান। রোড আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ক্যাথলিন মেলানসন এবং তার দলের গবেষণায় দেখা গেছে যারা দ্রুত খান তারা মিনিটে ৩ দশমিক ১ আউন্স খাদ্য গ্রহণ করেন, যারা মোটামুটি গতিতে খান তারা মিনিটে ২ দশমিক ৫ এবং যারা ধীরে খান তারা মিনিটে ২ আউন্স খাদ্য গ্রহণ করেন। লাঞ্চে একজন পুরুষ মিনিটে ৮০ ক্যালোরি গ্রহণ করেন অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে এ পরিমাণ ৫২ ক্যালোরি।


খাদ্য গ্রহণের হার এবং স্থুলতার মধ্যে সম্পর্ক বিষয়ে বর্তমানে গবেষণা চলছে। অবশ্য মেলানসন বলেছেন, তার গবেষণা দেখিয়েছে যে যারা ধীরে ধীরে খান তাদের ক্যালেরি গ্রহণের পরিমাণ বেশ কম। এসব গবেষণার তথ্য এ মাসে দ্য ওবেসিটি সোসাইটির বার্ষিক সভায় উপস্থাপন করা হয়েছে।


0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me