তবু ভালো থেকো...













অনেক গুলো রাত বাক্সবন্দী করে রেখেছি,

কোন এক দিন সহস্র জোনাকি আর মন খারাপ করা

জোছনা দিয়ে ভরে দেব বলে পুরোটা আকাশ.........

তোমার মনে পড়েনা, সেই চরের কথা?

ধু ধু বালি, বাতাসে উড়ে যাওয়া বাষ্পের অদৃশ্য অস্তিত্ব-

তোমাকে জড়িয়ে ধরার একটা অদম্য ইচ্ছে!!!

আমি সব কিছু জমিয়ে রেখেছি,

একেক টা ছেঁড়া কাগজের মত আবর্জনার ঝুড়ি থেকে

নিত্য যত্নে তুলে রাখা টুকরো -

হয়তো অহেতুক তবুও আমার ভালো লাগে।

এত অমিলের মাঝে কিচ্ছু নেই আগের মত,

বিশ্বাস করো-শুধু ভালবাসা টুকু

এখনো আমায় আঁকড়ে ধরে আছে

যেমন করে পুরনো বই পড়ে থাকে শেলফের এক কোনে ;

চিকন ধুলো মাখামাখি হয়ে থাকে তার চকচকে মলাটের ভাঁজে!

তুমি হয়তো বিশ্বাস করবেনা, অবশ্য আমিও করিনা

কিন্তু এটা যে তোমার-আমার বিশ্বাসের চেয়েও বেশি সত্যি।

তোমার ঘুমন্ত নির্মোহ চোখের বিস্তৃত চাহনির বালুবেলায় হেঁটে

খেই হারিয়ে ফেলি সমস্ত উদাস ভাবনার!

অন্যায় না হয় করেছি ই তবু তো ভালোবাসি,

আরেকটি বার আমায় তুমি বিশ্বাস করো

তুমি কি আমাদের প্রথম বৃষ্টির কথা আর ভাবনা?

তোমাকে পাশ কাটিয়ে ছাতা টা কাত করে মাথায় ধরে রেখেছিলাম

তুমি আমার ছাতা থেকে গরিয়ে পড়া

বৃষ্টির শেষ ফোঁটা অবধি তাকিয়েছিলে।

কি অদ্ভুত না !!!! তুমি আছো আর আমিও কত কাছে

তবুও ভাবি এ বুঝি যোজন যোজন দূরের কোন মৃত প্রেতাত্মা

শিউরে ওঠা নিশ্চুপ অশরীরী স্তব্ধতার মতই নির্লিপ্ত!!!

তাইতো জমাট অন্ধকারে ভরা চিরকুট তুলে-হাতের তালুতে

চেপে ধরেছিলাম চিরাচরিত অবসন্নতায়!!!

সেই চিরকুট আজ আমি তোমাকে ফেরত দিতে চাই,

আমি তোমার আঁধার থেকে আঁধার দিয়েই আলো জ্বালিয়েছি

আমি ভুল করেছি, স্বীকার করছি অকপটে

বুকে জড়িয়ে রাখতে না পারো, তোমার পায়ের কাছে

আমার পোড়া প্রেমের শ্রাদ্ধ তো করতে পারো, তাই করো নাহয়

আমি জন্ম-জন্মান্তর তোমার একাকীত্বের সঙ্গে লড়াই করে

শুকনো ফুলের মত ঝরে যাব, তবু ভালো থেকো প্লিজ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!