ডিজিটাল ক্যামেরা কেনার সময় যা দেখবেন


উন্নত ফিচারসমৃদ্ধ ক্যামেরায় ছবির মান ভালো হয় তোলাও সহজপারিবারিক, সামাজিক অনুষ্ঠান এবং ভ্রমণের সুখকর স্মৃতিগুলো স্মরণীয় রাখতে যা খুব প্রয়োজনীয়, তা হচ্ছে একটি ভালো মানের ক্যামেরা। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ডিজিটাল ক্যামেরা সাশ্রয়ী মূল্যেই পাওয়া যাচ্ছে। পেশাদার ফটোগ্রাফার নয়, এমন ব্যক্তির জন্য পছন্দের ক্যামেরা হতে পারে কমপ্যাক ডিজিটাল ক্যামেরা। ক্যামেরা কেনার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে আধুনিকতার এ যুগে উন্নত ফিচার। উন্নত ফিচারসমৃদ্ধ ক্যামেরায় ছবির মান ভালো হয় ও ছবি তোলাও সহজ।কেনার আগেক্যামেরার রেজ্যুলেশন ভালো পাচ্ছেন কিনা দেখে নিন। রেজ্যুলেশন ভালো হলে ছবি বড় আকারে প্রিন্ট করানো যায়।


জুমের ক্ষেত্রে লক্ষ রাখতে হবে ক্যামেরায় ডিজিটাল জুম নয়, অপটিক্যাল জুমের পরিমাণ যেন বেশি থাকে। অপটিক্যাল জুম যত বেশি হবে, ক্যামেরার সাহায্যে ততই দূরের ছবি দারুণভাবে তোলা সম্ভব হবে।ক্যামেরাটি ইমেজ স্ট্যাবিলাইজেশন ফিচারসমৃদ্ধ কিনা দেখে নিন। ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধার কারণে ছবি তোলার সময় অনাকাঙ্ক্ষিত কারণে হাত সামান্য নড়ে গেলেও ছবি স্বয়ংক্রিয়ভাবে সঠিকরূপেই আসবে।‘ফেস ডিটেকশন’ ফিচারসমৃদ্ধ ক্যামেরাও কেনেন অনেকে। ফেস ডিটেকশনের মাধ্যমে ভিড়ের মধ্যেও নির্দিষ্ট কোনো ব্যক্তিকে নির্বাচন করে স্বয়ংক্রিয়ভাবে ছবি তোলা যায়।বর্তমান সময়ে কমপ্যাক ডিজিটাল ক্যামেরার মধ্যে ‘সুইপ প্যানেরোমা’ একটি দারুণ ফিচার। কাছ থেকে কোনো গ্রুপ ছবিকে সম্পূর্ণ ধারণ করার জন্য কিংবা পাশে বেশ চওড়া কোনো বিশেষ দৃশ্যকে একটি ছবিতেই সম্পূর্ণটা ধারণ করতে হলে সুইপ প্যানেরোমা কার্যকর ভূমিকা রাখবে।


এখন অনেক ক্যামেরায়ই ‘ওয়াই-ফাই’ সুবিধা সংযোজন করা হয়েছে। ওয়াই সুবিধাসংবলিত ক্যামেরায় কোনো ছবি তুলে মেমোরি কার্ড থেকেই অনলাইনে শেয়ার করা এবং সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় শেয়ার করা বেশ সহজ।ক্যামেরার ব্যাটারি অবশ্যই রিচার্জেবল হতে হবে। ফলে সময়মতো চার্জ দিয়ে তা ব্যবহার করতে পারবেন। বাজারে অ্যালকেনাইন ও লিথিয়াম দুই ধরনের রিচার্জেবল ব্যাটারিসমৃদ্ধ ক্যামেরা পাওয়া যায়। এর মধ্যে লিথিয়াম ব্যাটারিগুলো মানের দিক দিয়ে ভালো হয়ে থাকে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me