ওজন কমাতে


ওজন কমাতে ৯টি খাবার আপনাকে বিশেষ সাহায্য করবে। অতিরিক্ত ওজন বিশ্বের লাখ লাখ মানুষের জন্যে দুশ্চিšত্মার কারণ। হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ সহ বাঁতের ব্যথায় ভুগতে হয় মোটা মানুষদের। ওজন কমাতে তারা বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করেন। কিন্তু হাটা বা হালকা ব্যায়ামের পাশাপাশি খাদ্যাভাসে পরিবর্তন এনে ওজন কমানো যায় খুব সহজে।


কিছু খাবার আছে যা শুধু ওজন কমাতে সাহায্য করে তা নয়, সেই সঙ্গে আপনার শরীরে মেটাবলিজম বাড়াতে এবং শরীরের চর্বি পোড়াতে সাহায্য করে। তাই দ্রুত ওজন কমাতে সবুজ চায়ের তুলনা হয় না। প্রতিদিন এক কাপ সবুজ চা খেলে তা আপনার দেহের খারাপ চর্বি বৃদ্ধি রোধ করবে। রক্তে ব্লাড সুগারের পরিমাণও ঠিক রাখতে ভূমিকা রাখে সবুজ চা। এছাড়া হৃদরোগ ও ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে সবুজ চা।


বাতাবি লেবু বা সরবতি লেবু শরীরের মেদ কমাতে বিশেষভাবে সাহায্য করে। শরীরে খাদ্য গ্রহনের পর তা ক্যালরি থেকে মেদে পরিণত হতে বাধা দেয় এবং শক্তিতে পরিণত করে এধরনের লেবু। কাঁচা বা সরবত হিসেবে প্রতিদিন খেলে সহজে ডাক্তারের শরণাপন্ন হতে হবে না বলে মনে করেন পুষ্টি বিশারদরা। বিশেষ করে সকালে খালি পেটে কিছুটা ঠান্ডা পানি ও লেবুর রস মিশিয়ে খেলে চাঙ্গাভাব আসে মনে।


অনেকে মনে করেন মরিচ যত কম খাওয়া ভাল। আসলে লাল মরিচ ওজন কমাতে সাহায্য করে। এটা শুধু খাবারকে স্বাদযুক্ত করে না বরং অতিরিক্ত ক্যালরিকে সে নিয়ন্ত্রণ করে। মরিচের বিচি ফেলে দেয়া ভাল। মরিচের পাশাপাশি বিভিন্ন ধরনের ক্যাপসিকাম ক্ষুধা কমাতে সাহায্য করে। ফলে অতিরিক্ত খাবারে অভ্য¯ত্ম হয়ে পড়লে যা আপনাকে স্থূল করে তুলতে পারে তা থেকে দূরে রাখে ক্যাপসিকাম।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me