মাইগ্রেনের ব্যথায় বেশি ভোগেন নিম্নবিত্তরা


নিম্ন আয়ের লোকজন মাইগ্রেন বা প্রচণ্ড মাথা ব্যথায় বেশি ভোগেন। নতুন এক গবেষণায় এমনটাই জানালেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক। তারা জানান, নিম্ন আয়ের পরিবারের লোকজনের মধ্যেই মাইগ্রেন বা আধকপালে মাথা ব্যথা রোগে আক্রান্ত হতে বেশি দেখা যায়।

তবে এ রোগে আক্রান্ত সব আয়ের লোকজন যেন মাইগ্রেন থেকে আরোগ্য লাভ করেন, গবেষকরা সে চেষ্টাই করছেন। ক্যালিফোর্নিয়ার সুটার হেলথ ইন কনকর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং গবেষণায় নেতৃত্বদানকারী প্রধান গবেষক ওয়ালটার স্টুয়ার্ট বলেন, এরই মধ্যে আমরা নিশ্চিত হয়েছি নিম্ন আয়ের লোকজনই মাইগ্রেনে বেশি আক্রান্ত হয়ে থাকেন।

স্টুয়ার্ট তার গবেষণায় প্রাপ্ত এ ধারণাটি প্রথম প্রকাশ করেন ১৯৯২ সালে। তিনি বলেন, ইতোমধ্যে মাইগ্রেনে আক্রান্ত অনেক লোক এ রোগ থেকে আরোগ্য লাভ করেছেন। তবে গবেষকরা হুশিয়ার করে বলেছেন, যদিও উচ্চ আয়ের লোকজন এ রোগ থেকে মুক্তি পেয়েছেন তবুও নিম্ন আয়ের সঙ্গে তীব্র মাথাব্যথার একটি যোগসূত্র রয়েছে।

স্টুয়ার্ট ও তার সহকর্মীরা বিষয়টি নিয়ে নিয়মিত নয়, তবে মাঝে মাঝে মাইগ্রেনের ব্যথায় আক্রান্ত হন, এমন ১ লাখ ৬২ হাজার ৭০০ জনের সাক্ষাত্কার নেন। এ সময় তাদের রোগের উপসর্গ, কত বছর বয়স থেকে প্রথম মাথা ব্যথা শুরু হয়েছে এবং সর্বশেষ কবে ব্যথায় আক্রান্ত হয়েছেন-এসব বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

এ সময় দেখা গেছে, এ রোগে আক্রান্ত মহিলা ও পুরুষদের বেশিরভাগই একই ধরনের উত্তর দিয়েছেন। এছাড়া দেখা গেছে তাদের মধ্যে বেশিরভাগই নিম্ন আয়ের লোক। জিনিউজ।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!

Follow me